ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

গুগলকে ৫ কোটি ডলার জরিমানা ইইউ’র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:৪১, ১৮ জুলাই ২০১৮

মার্কিন টেক জায়ান্ট গুগলকে পাঁচ কোটি ডলার (৪.৩ বিলিয়ন ইউরো) জরিমানা করেছে ইউরোপীয় ইউনিয়ন ইইউ। বাংলাদেশী মুদ্রায় এই জরিমানার অর্থ প্রায় ৪২ হাজার ৩০০ কোটি টাকা। অপরাধমূলক আস্থা ভঙ্গের দায়ে প্রতিষ্ঠানটিকে এই জরিমানা করে ইইউ প্রতিযোগিতামূলক কমিশনার মার্গারেট ভেস্টেগার।  

আজ বুধবার ব্রাসেলসসে এক সংবাদ সম্মেলনে মার্গারেট ভেস্টেগার বলেন, গুগল বাজারে তার কর্তৃত্ব স্থাপনের জন্য অবৈধভাবে এর মোবাইল অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড’কে ব্যবহার করেছে। প্রতিষ্ঠানটি বিভিন্ন মোবাইল হ্যান্ডসেটে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে ‘গুগল’ এবং ব্রাউজার হিসেবে ‘গুগল ক্রোম’কে নির্ধারণ করেছে। ইইউ বলছে, উন্মুক্ত ধরণের সফটওয়্যার হওয়ায়, গ্রাহকের মোবাইলে কোন কিছুর এমন নির্ধারণ অবৈধ। কারণ তা ব্যবহারকারীকে তার নিজস্ব সিদ্ধান্ত অনুযায়ী কোন কিছু নির্ধারন করার সুযোগ কমিয়ে দেয়।    

এছাড়াও ইইউ এর অভিযোগ, বাজারে নিজেদের আধিপত্য তৈরি ও তা ধরে রাখতে পৃথিবীর বিভিন্ন ডিভাইস নির্মাণকারী প্রতিষ্ঠান ও মোবাইল অপারেটরকে প্রচুর অর্থ দিয়েছে গুগল। আর এসব কারণেই গুগলকেই এই অর্থ দণ্ড জরিমানা করা হয়।  

পাশাপাশি আগামী ৯০ দিনের মধ্যে বাজারে নিজেদের নীতি পরিবর্তনের আদেশও দেয় ইউরোপীয় ইউনিয়ন। গুগল যদি তাদের নীতি পরিবর্তন না করে তাহলে পৃথিবীব্যাপী প্রতিষ্ঠানটির প্রতিদিনের আয়ের ৫ শতাংশ করে জরিমানা করা হবে বলেও সাফ জানিয়ে দেয় ইইউ।

তবে ইইউ এর এমন অভিযোগ অস্বীকার করেছে গুগল। ইইউ এই সিদ্ধান্তের বিষয়ে আপীল করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা। সুন্দর পিচাই ইইউ এর এই সিদ্ধান্তের বিষয়ে নিজস্ব এক ব্লগে লেখেন, “বাজারে প্রতিযোগিতায় দরকার দ্রুত এবং নতুন উদ্ভাবন, পছন্দ করার বড় তালিকা এবং কম মূল্য পরিশোধের ব্যবস্থা। অ্যান্ড্রয়েড ঠিক এই কাজটাই করেছে। আজকের সিদ্ধান্তে অ্যান্ড্রয়েডের এই ব্যসায়িক নীতিকে উপেক্ষা করা হয়েছে। কিন্তু অ্যান্ড্রয়েডই তার ব্যবহারকারীদের জন্য পছন্দের তালিকা বড় করেছে, ছোট করেনি”।

২০১৩ সালে আরেক টেক প্রতিষ্ঠান ফেয়ারসার্চের এক অভিযোগের প্রেক্ষিতে গুগলের বিরুদ্ধে তদন্তে নামে মাইক্রোসফট। দীর্ঘদিন অনুসন্ধানের পরে, এই সিদ্ধান্ত দেয় ইইউ।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//এসি   

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি