ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

গুগলে ঢুকতে-ই হুমায়ূন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:১৭, ১৩ নভেম্বর ২০১৭

গুগলে ঢুকতেই দু’টি ছবি, যার একটি হুমায়ূন আহমেদ। বনে ঘেরা সবুজ পরিবেশে টেবিল। টেবিল চাপড়ে নীল জামা গায়ে বসে আছেন। লিখে চলেছেন হয়তো হিমুকে নিয়ে কোনো কিছু। আর সামনে কল্পনার সেই হিমুর মতো হলুদ পাঞ্জাবী গায়ে চড়িয়ে একজন হেঁটে যাচ্ছে। ছবিটার ওপরে ক্লিক করতেই দেখা গেল বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী সেই হুমায়ূন সম্পর্কে নানারকম তথ্য।

সোমবার প্রয়াত এই কথাসাহিত্যিকের ৬৯তম জন্মদিন। দেশ-বিদেশে ছড়িয়ে থাকা বাংলা সাহিত্যানুরাগীরা শ্রদ্ধাভরে স্মরণ করছেন হুমায়ূনকে। অনলাইন জগতের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলও সামিল হলো সেই মিছিলে। গুগলের ডুডলে আজকের দিনটি উৎসর্গ করা হয়েছে অমর এই লেখকের সম্মানে।

বছর জুড়েই আলোচিত বিষয় ও ব্যক্তিদের সম্মান জানানো হয় বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের ডুডলে। আজ রাত ১২টার পর থেকে গুগলে প্রবেশ করলেই হুমায়ূন আহমেদকে নিয়ে তৈরি ছবিটি দেখা যাচ্ছে। যেখানে লেখক নিজে আছেন তার চরিত্রে, আর হলুদ পাঞ্জাবী গায়ে তার সৃষ্ট অমর চরিত্র হিমুকেই উপস্থাপন করা হয়েছে। হুমায়ূন ভক্তরা সেই ছবিটি শেয়ার করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। ভুল করেনি গুগল কর্তৃপক্ষ ধন্যবাদ জানাতে।

নেত্রকোনা জেলার কেন্দুয়া উপজেলার কুতুবপুর গ্রামে হুমায়ূন আহমেদ জন্মগ্রহণ করেন ১৯৪৮ সালের ১৩ নভেম্বর। ১৯৭২ সালে `নন্দিত নরকে` বই দিয়ে তার সাহিত্যে যাত্রা শুরু। বাকিটা ইতিহাস। কালের পরিক্রমায় তিনি হয়ে উঠেছিলেন বিংশ শতাব্দীর বাংলা সাহিত্যে সবচেয়ে জনপ্রিয় ও প্রভাবশালী সাহিত্যিক। পাশাপাশি একজন নাট্যকার, গীতিকার, চলচ্চিত্রকার হিসেবেও সমাদৃত।

কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই তিনি নিউ ইয়র্কের একটি হাসপাতালে মৃত্যুবরণ করেন। তারই হাতে গড়া পরম ভালোবাসার নুহাশ পল্লীতে তাকে সমাহিত করা হয়েছে।

আরকে//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি