ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ঘুমহীনতা দূর করতে আমলকি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১২, ৩১ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৬:০৮, ৪ জানুয়ারি ২০১৮

আমলকি একটি ওষুধী গাছ। এর রয়েছে অনেক গুণ। এই গাছ ব্যবহার করে নানাবিধ অসুখ থেকে আরোগ্য লাভ করার সুয়োগ রয়েছে। এই গাছের গুণাবলি তুলে ধরেছেন ড. তপন কুমার দে তার ‘বাংলাদেশের প্রয়োজনীয় গাছ-গাছড়ার’ বইয়ে। একুশে টেলিভিশন অনলাইনের পাঠকদের জন্য তা তুলে ধরা হলো-

১) মস্তিস্ক ও হৃদযন্ত্রের দুর্বলতায়- আমলকীর মোরব্বা প্রতিবার চার থেকে পাঁচটি করে প্রত্যহ তিন থেকে চার বার খেয়ে গেলে মস্তিস্ক ও হৃদযন্ত্রের দুর্বলতায় বিশেষ ফলপ্রদ।

২) এই ফলে প্রচুর ভিটামিন ‘সি’ আছে।

৩) আমলকি ফলের রস কাঁশি ও জ্বরের জন্য বেশ কার্যকরী।

৪) শ্যম্পু , লেখার কালি এবং রং তৈরিতে শুকনা ফল ব্যবহৃত হয়।

৫) যে কোন কারণেই হোক ঘুম না হলে কাঁচা বা শুকনো আমলকি কাঁচা দুধে বেটে একটু মাখন তালুতে লাগালে তাড়াতাড়ি ঘুম আসে।

৬) পেট ফাঁপা বা অম্ল হলে তিন থেকে চার গ্রাম শুকনো আমলকি এক গ্লাস পানিতে আগের দিন ভিজিয়ে রেখে পরদিন ভাত খাওয়ার সময় সাধারণ পানির পরিবর্তে এ পানি পান করলে উপকার পাওয়া যায়। তবে এ ক্ষেত্রে খেয়াল রাখতে হবে আমলকি যেন কোন ধাতব পাত্রে ভিজানো না হয়।

৭) চোখ ওঠা রোগে দুটি শুকনো আমলকি ভাল করে ধুয়ে আধাকাপ পানিতে ভিজিয়ে রাখতে হবে। পরদিন সকালে পানিটা ছেঁকে দুই থেকে তিন ফোঁটা চোখে দিতে হবে। দু/তিন বার ব্যবহারে চোখ ওঠা সেরে যায়।

৮) পিত্ত বেদনায় এক/দেড় চামচ আমলকির রসে সামান্য চিনি মিশিয়ে খেলে উপাকার পাওয়া যায়।

৯) অন্য কোন ওষুধে বমি বন্ধ না হলে তিন থেকে চার গ্রাম শুকনো আমলকি এক কাপ পানিতে ভিজিয়ে রেখে দুই ঘণ্টা পর ছেঁকে নিয়ে সে পানিতে আধা চামচ পরিমাণ শ্বেত চন্দনসহ একটু চিনি মিশিয়ে অল্প অল্প করে খেলে উপকার পাওয়া যায়।

১০) কোন প্রকার sepsis এর জ্বর (বিসর্প জ্বর ) কিছুতেই না কমলে আমলকির রসে অল্প ঘি মিশিয়ে খেলে এ জ্বরের উপশম হয়।

১১) ত্রিফলা অর্থাৎ আমলকি হরিতকি ও বহেরা এর প্রতিটির সমপরিমণ গুঁড়ার শরবত কোলেস্টরেল কমাবার অর্থৎ প্রেসার বা রক্তপাচ কমাবার মহৌষধ। এক ওষুধ গবেষক দলের মতে, আধুনিক যে কোন এ্যালোপ্যাথিক ওষুধের তুলনায় ত্রিফলা কোলেস্টরেল কমাবার ক্ষেত্রে অনেক বেশি ফলপ্রসূ।

 

পরিচিতি- মাঝারি আকারের পত্রঝরা গাছ উচ্চতায় তিন থেকে চার মিটার হয়ে থাকে । বাকল ধূসর হলুদ বক্রতর স্কেলের পাতার মত প্রাগ ছোট ছোট পালকের। যৌগিক পত্রক এক থেকে এক দশমিক পাঁচ  সেন্টি মিটার লম্বা হয়। ফুল ছোট সবুজাভ হলুদ, বৃন্তহীন, একলিঙ্গ, সহবাসী। অমরাবিন্যাস শীর্ষক । ফল রসালো, সবুজ, গোলাকৃতির এবং ব্যাস দুই সেন্টি মিটার হয়ে থাকে । স্বাদ কষা টকযুক্ত।

 

এসএইচ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি