ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

মোস্তফা জব্বার

চমক দেখাতেই সোফিয়া বাংলাদেশে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:২০, ১৪ ডিসেম্বর ২০১৭

কেবল চমক দেখাতেই রোবট সোফিয়াকে দেশে আনা হয়েছিল বলে জানিয়েছেন ডিজিটাল ওয়ার্ল্ড মেলার আয়োজকদের অন্যতম সদস্য বেসিসের সভাপতি মোস্তফা জব্বার। আজ বৃহস্পতিবার একুশে টেলিভিশন অনলাইনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে এমনটাই জানিয়েছেন বাংলাদেশ সফটওয়্যার ও তথ্য সেবা সংগঠনের প্রধান এই ব্যক্তি।

গত ৬ থেকে ৯ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৭ মেলার বিভিন্ন অংশ নিয়ে তিনি কথা বলেন। তিনি বলেন, মানুষ সোফিয়াকে দেখে যেভাবে আগ্রহ দেখিয়েছে, তাতে আমরা সত্যিই অভিভূত হয়েছি। তবে আশ্চর্যের বিষয় হলো, ওই সময় মেলাতেই সোফিয়ার মতো আরও ২০টি রোবট নিয়ে দেশিয় প্রযুক্তিবিদরা হাজির হয়েছিলেন।

দেশীয় প্রযুক্তিবিদরা আরও অনেক আগে থেকেই রোবট বানাচ্ছে জানিয়ে তিনি বলেন, সোফিয়ার মতোই কথা বলতে পারে এমন রোবট ওই মেলাতেই ছিল। তবে সোফিয়ার সঙ্গে ওই রোবটগুলোর মূল পার্থক্য ছিল শুধু একটি জায়গায়। তাহলো সোফিয়াকে কৃত্রিম চামড়া দেওয়া হয়েছে। আর আমাদের রোবটগুলোকে কোনো চামড়া দেওয়া হয়নি।

আগামী ডিজিটাল ওয়ার্ল্ড মেলায় সোফিয়ার চেয়েও কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন রোবট বাংলাদেশের প্রযুক্তিবিদরা হাজির করতে পারবে বলে আশা ব্যক্ত করেন তিনি। বলেন, অনেকেই সোফিয়ার আগমণ নিয়ে নানা ধরনের বিভ্রান্তি ছড়াচ্ছে। বলছে, ১২ কোটি টাকা সরকারের খরচ হয়েছে। তবে এখানে বিভ্রান্ত হওয়ার সুযোগ নেই। সোফিয়াকে আনতে সরকারের এক টাকাও খরচ হয়নি। যা খরচ হয়েছে, তা ইসলামী ব্যাংকের। কারণ তারা স্পন্সর ছিল।

বাংলাদেশ এক সময় আন্তর্জাতিক ভোক্তা হলেও ক্রমশই আন্তর্জাতিক উৎপাদকে পরিণত হচ্ছে জানিয়ে তিনি বলেন, বাংলাদেশে তৈরি ল্যাপটপ ইতোমধ্যে নেপালে রপ্তানি করা হয়েছে। শুধু তাই নয়, মালদ্বীপেও বাংলাদেশ ল্যাপটপ রপ্তানি করতে যাচ্ছে। আসছে বছর দেশিয় কোম্পানি ওয়ালটন ওই দেশে ল্যাপটপ রপ্তানি করবে বলে জানা গেছে।

 

এমজে/ ডিডি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি