ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চীনে ইন্টার্নদের ওভারটাইম বন্ধ করছে আইফোন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২১, ২৩ নভেম্বর ২০১৭ | আপডেট: ২১:২৮, ২৩ নভেম্বর ২০১৭

চীনে ইন্টার্ন কর্মীদের ওভারটাইম বন্ধের ঘোষণা দিয়েছে উপমহাদেশে আইফোনের যোগান দেওয়া কোম্পানী ফক্সকন। দ্য ফিন্যান্সিয়াল টাইমসের এক প্রতিবেদনের পরই ফক্সকন এই সিদ্ধান্ত নেয়।

টাইমসের প্রতিবেদনে উল্লেখ করা হয়, কমপক্ষে ৬ জন শিক্ষার্থী অভিযোগ করেছে যে, চীনের হেনান প্রদেশে আইফোনের প্রতিষ্ঠানে দিনে ১১ ঘণ্টা কাজ করতে হয়েছে তাদের। যদিও চীনের আইনে শিক্ষার্থীদের সপ্তাহে ৪০ ঘণ্টার উপর কাজ  করা নিষিদ্ধ করা হয়েছে।

জানা যায়,  ৩ হাজারেরও বেশি শিক্ষার্থী প্রতিষ্ঠানটিতে কাজ করছে। তবে অ্যাপল জানিয়েছে, মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরাও এখানে কাজ করছে। তবে তারা স্বেচ্ছায় কাজ করছে। তাদের অতিরিক্ত সময় এখানে থাকার কোন অনুমতি নেই।

তবে আইফোন ও ফক্সকন বলছে অতিরিক্ত কাজ করার জন্য তাদেরকে বেশি বেতন দেওয়া হতো। এক বিবৃতিতে অ্যাপল জানিয়েছে, আমরা আমাদের প্রত্যেক যোগানকারীকে সম্মান জানায় । আমাদের প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত প্রত্যেকটি কর্মীকেও আমরা সম্মান করি। কর্মীদের দেখভাল করার দায়িত্বও আমাদেরই ।

এক বিবৃতিতে ফক্সকন জানিয়েছে, ওভারটাইমের বিষয়টি জানার পরপরই আমরা সিদ্ধান্ত নিয়েছি। কোনো শিক্ষার্থীকে নির্দিষ্ট সময়ের অতিরিক্ত কাজে রাখা হবে না। ইন্টার্নদের অবদান মোট কাজের খুবই সামান্য দাবি করে বিবৃতিতে বলা হয়, তারপরও আমরা তাদেরকে কাজ করার সুযোগ দিব।

সূত্র: বিবিসি

এমজে/ এআর

 

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি