ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

চীনে পান্ডা আকৃতির বিশাল সৌর বিদ্যুৎকেন্দ্র

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২২, ১৭ জুলাই ২০১৭

বিদ্যুতের চাহিদা পূরণে দেশে দেশে সৌর বিদ্যুৎ ক্রমেই বড় জায়গা দখল করে নিচ্ছে। আর বেশিরভাগ সৌর খামারগুলি তাদের গ্রিড তৈরি করে থাকে কলাম এবং সারি আকারে। তবে সম্প্রতি চীনের দাতং শহরে নবনির্মিত একটি সৌর বিদ্যুৎকেন্দ্রের নকশায় কিছুটা ভিন্নতাই দেখা গেছে। চীনের নিউ এনার্জি গ্রুপ নামের একটি বাণিজ্যিক প্রতিষ্ঠান তাদের ২৪৮ একরের একটি সৌর খামারের নকশা করেছেন দৈত্যাকার একটি পান্ডার আকৃতিতে।

প্রথম পর্যায়ে ৫০ মেগাওয়াটের একটি প্লান্টের নির্মাণ কাজ গত ৩০ শে জুন সম্পন্ন হয়েছে। প্রকল্পটি দেশের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি গ্রিডে বিদ্যুৎ সরবরাহ শুরু করে দিয়েছে এবং পরের বছর আরেকটি পান্ডা আকৃতির খামার তৈরীর পরকল্পনা রয়েছে প্রতিষ্ঠানটির।

কোম্পানিটি ধারণা করছে আগামী ২৫ বছরে পান্ডা পাওয়ার প্লান্টটি ৩.২ বিলিয়ন কিলোওয়াট সৌর শক্তি উৎপাদনে সক্ষম হবে। আর এর মাধ্যমেই কয়েক মিলিয়ন টন কয়লার ব্যবহার রোধ করবে যা দিয়ে বিদ্যুৎ উৎপাদিত হতো। সেইসাথে ২.৭৪ মিলিয়ন টন কার্বন নির্গমন হ্রাস করবে।

পান্ডা পাওয়ার প্লান্ট বাস্তবায়ন করতে প্রতিষ্ঠানটি ইউএনডিপির সাথে একসঙ্গে কাজ করেছে। ইউএনডিপি এক বিবৃতে জানিয়েছে, চীনের তরুণ সমাজের মাঝে পরিচ্ছন্ন শক্তি সম্পর্কে সচেনতা বৃদ্ধি করতেই তারা এই বৃহৎ প্রকল্পের উদ্যোগ গ্রহণ করেছে। পরবর্তী পাঁচ বছরে এরূপ পান্ডাকৃতির সৌরবিদ্যুৎ প্রকল্প আরো নির্মাণ করা হবে বলে তারা আশা প্রকাশ করেছে। সূত্র : সায়েন্স এলার্ট।

ডব্লিউএন

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি