ঢাকা, মঙ্গলবার   ১৬ এপ্রিল ২০২৪

চীনের আই-ক্লাউড ব্যবহারকারীদের তথ্য এখন সরকারের কাছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭, ১৮ জুলাই ২০১৮

অ্যাপল ইনকরোপরেশনের তথ্য ভান্ডার আই-ক্লাউড এর চীনা ব্যবহারকারীদের তথ্য (ডাটা) এখন দেশটির সরকারের কাছে। আই-ক্লাউড তথ্য ভান্ডারে যারা তথ্য রেখেছেন বা তথ্য রাখার সেবা নিয়েছেন তাদের সবার জমানো সব তথ্যই এক্ষণ পর্যালোচনা করছে চীনা সরকার।

ব্যবহারকারীদের ইমেইল, ছবি এবং আদানপ্রদান করা মেসেজগুলো এখন পর্যালোচনা ও বিশ্লেষণ করছে দেশটির রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান চায়না টেলিকম।

ব্যক্তিগত গোপনীয়তা নিয়ে কাজ করেন এমন বিশেষজ্ঞরা বলছেন, এসব ডাটা ব্যক্তি পর্যায়ে রাষ্ট্রীয় নজরদারিতে ব্যবহার করা হতে পারে। এর ফলে ভেঙ্গে যেতে পারে ব্যবহারকারীদের সবধরনের গোপনীয়তা ব্যবস্থা।

অন্যদিকে অ্যাপল বলছে, স্থানীয়ভাবে তথ্য সংগ্রহের জন্য চীনা সরকার অ্যাপলকে ‘বাধ্য’ করেছে।

গত বছর অ্যাপল জানিয়েছিল যে, চীনের মূল ভূখন্ডের ব্যবহারকারীদের তথ্য সংরক্ষণের জন্য স্থানীয় গুইজো-ক্লাউড বিগ ডাটা ইন্ডাস্ট্রি ডেভেলপমেন্ট (জিসিবিডি) এর সাথে চুক্তি করতে যাচ্ছিল প্রতিষ্ঠানটি। আর চলতি বছরের ফেব্রুয়ারি অ্যাপল জানায়, গুইজো’র নতুন একটি প্রতিষ্ঠানে সরিয়ে নেওয়া হবে এসব ডাটা।

রয়টার্সকে দেওয়া এক বিবৃতিতে অ্যাপল জানায়, “স্থানীয় আইন প্রয়োগকারী সংস্থাকে সহায়তা করতেই এসব তথ্য স্থানান্তর করা হয়। আমরা চেষ্টা করেছিলাম যেন স্থানীয় এসব আইনের আওতায় আই-ক্লাউডকে আনা না হয়, কিন্তু আমরা শেষ পর্যন্ত সফল হতে পারিনি”।

চায়না টেলিকমের সাথে অ্যাপলের এক নতুন চুক্তি অনুযায়ী, চীনের আই-ক্লাউডের সকল ডাটা এখন থেকে রক্ষণাবেক্ষণ করবে চীনের এই রাষ্ট্রায়ত্ত বিভাগ।

সূত্রঃ বিবিসি

//এস এইচ এস//  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি