ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’র বিকল্প পরিকল্পনা যুক্তরাষ্ট্র-ভারতের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৪, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২০:০৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

চীনের কোটি ডলারের বাণিজ্যিক প্রকল্প ‘বেল্ট অ্যান্ড রোডকে চ্যালেঞ্জ জানাতে বিকল্প বাণিজ্যিক রুট তৈরির পরিকল্পনা করছে যুক্তরাষ্ট্র। এক্ষেত্রে যুক্তরাষ্ট্রের সহযোগী হবে ভারত, জাপান অস্ট্রেলিয়া। একজন সিনিয়র মার্কিন কর্মকর্তার বরাত দিয়ে তথ্য জানিয়েছে অস্ট্রেলীয় সংবাদমাধ্যম ফিন্যান্সিয়াল রিভিউ।

নতুন এ পরিকল্পনাটি প্রাথমিক পর্যায়ে রয়েছে বলে জানান ওই মার্কিন কর্মকর্তা। তিনি বলেন, আনুষ্ঠানিকভাবে এটি ঘোষণা দেওয়ার সময় আসেনি। অস্ট্রেলীয় প্রধানমন্ত্রী টার্নবুলের যুক্তরাষ্ট্র সফরের সময় এই আলোচনা হয়।

নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা আরো বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে আলোচ্যসূচিতে টার্নবুল এ বিষয় নিয়ে আলোচনা করেছেন। তবে এটাকে চীনের ‘বেল্ট অ্যান্ড রোড’ প্রকল্পের ‘পাল্টা পদক্ষেপ’ হিসেবে দেখছে বিশ্লেষকরা।

উল্লেখ্য, চীনের মূল সিল্ক রোডের অস্তিত্ব ছিল প্রায় দুই হাজার বছর আগে। এটা বাণিজ্যের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি পথ ছিল। এর মাধ্যমে এশিয়া, আফ্রিকা ও ইউরোপের মধ্যে অর্থনৈতিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক চিন্তাধারার বিনিময় হয়েছে। চীনের প্রাচীন সমুদ্র ও সড়কপথের সিল্ক রোড পুনরুদ্ধারের প্রয়াস হলো ‘ওয়ান বেল্ট, ওয়ান রোড’ উদ্যোগ, যে রাস্তাটি পূর্ব এশিয়ার সঙ্গে পশ্চিমের সংযোগ স্থাপন হয়েছিল। চীনের মতে, নতুন ‘সিল্ক রোড ইকোনমিক বেল্ট’ও একই কাজ করবে।

জাপানের মন্ত্রিসভার প্রধান সচিব ইউশিদে সুগাকে এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেন, জাপান, যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ভারত নিয়মিতই এ বিষয়ে কথা বলছেন। তবে এটা কোনোভাবেই চীনের বেল্ট অ্যান্ড রোডকে টেক্কা দেওয়ার জন্য নয়। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং ২০১৩ সালে প্রথম ওয়ান বেল্ট ওয়ান রোডকেই ‘বেল্ট অ্যান্ড রোডে’ রুপান্তরের ইচ্ছা প্রকাশ করেন।

আর/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি