ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

চুল পড়ায় লেজার চিকিৎসা : ডাক্তার কী বলেন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:২৪, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১৭:১৯, ১৭ ডিসেম্বর ২০১৭

চুল পড়া বর্তমান সময়ের অতিপরিচিত সমস্যা। কমবেশি সবারই পড়ে। বিভিন্ন কারণে চুল পড়তে পারে। এটি হচ্ছে সৌন্দর্যের একটি অলংকারের মতো। মানুষের সৌন্দর্যে বিশাল অবদান রাখে চুল। সাধারণত প্রতিদিন যদি ৫০ থেকে ১০০টি চুল পড়ে একে আমরা স্বাভাবিক বলেই ধরে নিই। আর এর থেকে যদি বেশি চুল পড়ে একে চুল পড়া বলতে পারি। চুল পড়া রোধে বিভিন্ন চিকিৎসা বর্তমানে রয়েছে।

আজকের আলোচনার বিষয় ‘চুল পড়ার চিকিৎসায় লেজারের ভূমিকা। বিষয়টি নিয়ে আলোচনা করেছেন শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ সহকারী অধ্যাপক ডা. জাহেদ পারভেজ বড়ভুঁইয়া

যত্ন নেওয়ার পরও কারও কারও মাথায় চুল পড়ে যায়। মাথা টাক হয়ে যায়। এই ক্ষেত্রে চুল পড়ে যাওয়ার সমস্যায় বাংলাদেশে কী ধরনের আধুনিক চিকিৎসা রয়েছে? এমন প্রশ্নের জবাবে ডা. জাহেদ পারভেজ বড়ভুঁইয়া বলেন, চুল পড়া রোধে আধুনিক চিকিৎসা বলতে আমরা যেটা করে থাকি, সেটি হলো প্লাটিলেট রিচ প্লাজমা থেরাপি বা পিআরপি থেরাপি। এটি মাসে একটা নিতে হয়। ছয় থেকে আটটা নিলে চুল পড়া কমে আসে। মানুষের নিজের রক্তটাই অন্য একটা অবস্থায় নিয়ে সেটা আমরা মাথার ত্বকে দিই। কোনো ধরনের ব্যথা বেদনা অনুভব হয় না। এ ছাড়া চুল পড়া প্রতিকারে রয়েছে মাইক্রোনিডলিং থেরাপি, স্টিম সেল থেরাপি এবং হেয়ার ট্রান্সপ্ল্যানটেশন। এগুলো আমরা করে থাকি। আজকাল এই চিকিৎসার জন্য বাইরে যাওয়ার কোনো প্রয়োজনই হয় না। ঢাকাসহ বিভিন্ন শহরে পিআপি, হেয়ার ট্র্যান্সপ্ল্যান্ট, মাইক্রোনিডলিং থেরাপি, স্টিম সেল থেরাপি- এগুলোর মাধ্যমে চুলের চিকিৎসা করা হয়। এগুলোর মাধ্যমে চুলকে ধরে রাখা সম্ভব হয়।

চুল পড়া চিকিৎসায় লেজারের ভূমিকা কি? এ প্রশ্নের জবাবে ডা. জাহেদ পারভেজ বড়ভুঁইয়া বলেন- এ ক্ষেত্রে একটি লেজার চিকিৎসা বিশেষ ভূমিকা পালন করে সেটা হচ্ছে– এলএলএল (লো লেভেল লেজার)। যেটা চুল পড়াটাকে সাময়িক ভাবে কমিয়ে দেয়। তবে এটা কেউ কেউ দীর্ঘ মেয়াদেও ব্যবহার করে। তারপরেও বলবো দুই তিন বছর একটানা ব্যবহার না করা উচিৎ।

সব চেয়ে মজার ব্যপার যেটা হচ্ছে- ইউএসএফডিএ কিন্তু লো লেভেল লেজার ডিভাইজটাকে অনুমোদন করেছে। কিন্তু ট্রিটমেন্টটাকে এখনও অনুমোদন দেয়নি। যার কারণে সেটাকে আমরা অতটা গ্রহণযোগ্য কিছু মনে করছি না।

তবে আমরা কিছু পিআরপি থেরাপি এবং সাথে কিছু কনজারভেটিভ ট্রিটমেন্ট দিয়ে থাকি। এছাড়াও মাইক্রোনিডলিং থেরাপির মাধ্যমে চুলের চিকিৎসা করা হচ্ছে।

শ্রুতিলিখন : সোহাগ আশরাফ

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি