ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ছয় মাসে ৮৩ হাজার কোটি টাকার এসএমই ঋণ বিতরণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:০৪, ২৫ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৭:১১, ২৬ সেপ্টেম্বর ২০১৭

চলতি বছরের প্রথম ছয় মাসে ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতে ৮৩ হাজার ৫০৬ কোটি টাকার ঋণ বিতরণ করা হয়েছে। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল ডিপার্টমেন্টের (জানুয়ারি-জুন ২০১৭) প্রতিবেদন অনুয়ায়ী, চলতি বছর এসএমই খাতে ১ লাখ ৩৩ হাজার ৮৫৩ কোটি টাকা ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এর মধ্যে প্রথম ছয় মাসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ খাতে ৮৩ হাজার ৫০৬ কোটি টাকার ঋণ বিতরণ করে। বিতরণকৃত ঋণের মধ্যে বিনা জামানতে ৮৭ হাজার ৮৮টি প্রতিষ্ঠানকে ৯ হাজার ৪০০ কোটি টাকা এসএমই ঋণ দেয়া হয়েছে। বিতরণ করা এ ঋণের পরিমাণ পুরো বছরের লক্ষ্যমাত্রার ৬২ শতাংশ।

এর আগের বছর একই সময় এ খাতে বিতরণ করা হয়েছিল ৬৯ হাজার ৬৬৯ কোটি টাকা। এ হিসাবে এক বছর ব্যবধানে এসএমই খাতে ঋণ বিতরণ বেড়েছে ১৩ হাজার ৮৩৭ কোটি টাকা। যা শতকরা হিসাবে প্রায় ১৯ দশমিক ৮৬ শতাংশ।

কেন্দ্রীয় ব্যাংকের তথ্য মতে, প্রথম ছয় মাসে এসএমই খাতে সবচেয়ে বেশি ঋণ বিতরণ হয়েছে ব্যবসা (ট্রেড) খাতে এবং সবচেয়ে কম সেবা (সার্ভিস) খাতে। এর মধ্যে শুধু ব্যবসা খাতে বিতরণ হয়েছে ৫৩ হাজার ৩৪৫ কোটি টাকা। আর  সেবা খাতে বিতরণ করা হয়েছে ১০ হাজার ২২২ কোটি টাকা এবং উৎপাদন বা ম্যানুফ্যাকচারিং খাতে ১৯ হাজার ৯৪০ কোটি টাকা।

চলতি বছরের এসএমই খাতে বিতরণ করা ঋণের বেশির ভাগই বিতরণ হয়েছে ব্যাংকের মাধ্যমে। জুন পর্যন্ত ১১ হাজার ৮১৫ জন নতুন উদ্যোক্তাকে ঋণ বিতরণ করা হয়েছে। এর মধ্যে নতুন নারী উদ্যোক্তা রয়েছেন ৫০০ জন। তবে, প্রথম ছয় মাসে নতুন উদ্যোক্তাদের মাঝে এসএমই ঋণ বিতরণ কমেছে। অর্থাৎ এর আগের বছর ২০১৬ সালে একই সময় ১২ হাজার ৬০৭ জন নতুন উদ্যোক্তার মাঝে ঋণ বিতরণ করা হয়। এর মধ্যে নতুন নারী উদ্যোক্তা ছিলেন ৫৯৫ জন। আলোচিত সময়ে গ্রামাঞ্চলে ১৭ হাজার ৩৫৭ কোটি টাকার এসএমই ঋণ বিতরণ করেছে।

আর/ডব্লিউএন

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি