ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:১৪, ১৪ জুলাই ২০১৮ | আপডেট: ২২:৩৬, ১৪ জুলাই ২০১৮

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে রাজধানীর স্বামীবাগের ইসকন মন্দির থেকে শুরু হয় রথযাত্রা। অংশ নেয় হাজারো পূণ্যর্থী। নানা সাজে ঢাক-ঢোল বাজিয়ে রথ টেনে নিয়ে যায় ভক্তরা। উৎসব থেকে অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার প্রত্যয় জানান আয়োজকরা। ঢাকা ছাড়াও দেশের বিভিন্ন স্থানে রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে।

সনাতন ধর্মাবলম্বীদের প্রাচীনতম উৎসব রথযাত্রা। পুরানে আছে, কৃষ্ণের বৃন্দাবণ থেকে মথুরা গমনকালে তার ভক্তরা রথের রশি টেনে তাকে মথুরা পৌঁছে দিয়েছিলেন। মানব মুক্তি, সাধনা আর শান্তির পথে তিনটি কাঠের রথে তিন দেবতা শ্রীকৃষ্ণ, বলরাম ও শুভদ্রাকে মথুরা পৌঁছে দেয়া আবার উল্টা রথে ফিরিয়ে আনার এই ইতিহাসই উৎসবের মূল।

দুপুরে স্বামীবাগের ইসকন মন্দির থেকে রথযাত্রার শুরু। নেচে-গেয়ে, আনন্দ উল্লাসে রথের রশি টেনে নেন ভক্তরা। অনেকেই নানা সাজে নিজেকে সাজান।  

মঙ্গল, মুক্তি আর শান্তি-সমৃদ্ধির এই যাত্রা মানব জাতির জন্য আর্শীবাদ বলে জানান তারা।

প্রতিবছরের মতো এই যাত্রা মানুষের চাওয়া-পাওয়ার সন্নিবেশ ঘটায় বলে জানালেন আয়োজকরা।

রথযাত্রাকে নির্বিঘ্ন করতে তৎপর ছিলো আইনশৃঙ্খলা রক্ষা বাহিনী।

বর্ণাঢ্য এই শোভাযাত্রা শেষ হয় ঢাকেশ্বরী মন্দিরে গিয়ে শেষ হয়। নয়দিন পরে এখান থেকেই উল্টা রথে ফিরবেন শ্রী শ্রী জগন্নাথ।

দেশের বিভিন্ন স্থানেও নানা আচাওে উদযাপিত হয়েছে হয়েছে রথযাত্রা উৎসব। দুপুরে দিনাজপুরের রায় সাহেব দেবোত্তর এস্টেট’র শ্রীশ্রী গিরিধারীজিউ যুগল বিগ্রোহের ঐতিহ্যবাহি রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলনের মধ্যে দিয়ে রথটানের শুভ সূচনা হয় বাগেরহাটে। খুলনায় শ্রীশ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব হয়েছে। মানিকগঞ্জেও শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। মানিকগঞ্জে শ্রী শ্রী আনন্দময়ী কালীবাড়ি মন্দির থেকে রথ টেনে নেয়া হয় রাধামাধব মন্দিরে।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি