ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জগন্নাথ হলে ই-লাইব্রেরি’র উদ্বোধন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৪, ১৯ জুলাই ২০১৭ | আপডেট: ১৮:৪৪, ১৯ জুলাই ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) জগন্নাথ হলের সন্তোষচন্দ্র ভট্টাচার্য ভবন বøকের তৃতীয় তলায় শহীদ ধীরেন্দ্রনাথ দত্ত ই-লাইবেরি’র উদ্বোধন করা হয়েছে।
 
মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক ই-লাইব্রেরির উদ্বোধন করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর সিতাংশু কুমার সুর চৌধুরী এবং বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাসটেইনেবল ফাইন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক মনোজ কুমার বিশ্বাস। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. অসীম সরকার।

ই-লাইব্রেরির উদ্বোধন করে উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এই লাইব্রেরির নামকরণ করা হয়েছে শহীদ ধীরেন্দ্রনাথ দত্তের নামে। মুক্তিযুদ্ধের সময় তাঁকে নির্যাতন করে হত্যা করা হয়েছে। হত্যা করা হয়েছে তাঁর সন্তানকে।

নতুন প্রজন্মের কাছে ধীরেন্দ্রনাথ দত্ত প্রতীক হয়ে থাকবেন। মুক্তিযুদ্ধকে তরুণ প্রজন্মের কাছে তুলে ধরতে হবে। সেজন্যই মুক্তিযুদ্ধের ইতিহাসের চর্চা অবশ্যই দরকার। বাঙালির ইতিহাস এক গৌরবোজ্জ্বল ইতিহাস।

সেই ইতিহাসে ঢাকা বিশ্ববিদ্যালয় মুক্তিযুদ্ধের এক জীবন্ত জাদুঘর। তা থেকে অনুপ্রেরণা নিয়ে ও সেই ইতিহাস স্মরণ করে আমাদের এগিয়ে যেতে হবে।

ই-লাইব্রেরি প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ব্যাংকের যারা সহায়তা করেছেন উপাচার্য তাদেরকে ধন্যবাদ জানান উপাচার্য।

একই অনুষ্ঠানে জগন্নাথ হলের প্রথম প্রভোস্ট অধ্যাপক ড. নরেশচন্দ্র সেনগুপ্ত-এর নামে ‘অধ্যাপক ড. নরেশচন্দ্র সেনগুপ্ত কনফারেন্স কক্ষ’ উদ্বোধন করা হয়।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি