ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

‘জঙ্গি আস্তানায়’ বোমা তৈরির সরঞ্জাম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৮, ৮ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১৮:০৩, ১২ সেপ্টেম্বর ২০১৭

মিরপুরের মাজার রোডের ‘জঙ্গি আস্তানায়’ ফের তল্লাশি শুরু করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। সেখানে আরও কিছু বোমা তৈরির সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। ছয় তলা ওই বাড়িতে শুক্রবার সকাল ৯টার দিকে পঞ্চম দিনের অভিযান শুরু করেন র‌্যাব।

র‌্যাবের আইন ও গণমাধ্যম পরিচালক মুফতি মাহমুদ খান গণমাধ্যমকে বলেন, বৃহস্পতিবার ষষ্ঠ তলার একটি অংশে তল্লাশি সম্পন্ন করেছিলাম। আজ সেখানে আরেকটি অংশে উদ্ধার অভিযান পরিচালনা করা হয়। সেখান থেকে আরও কিছু বোমা তৈরির সরঞ্জাম পাওয়া যায়।

তিনি বলেন, ওই ভবনের প্রতিটি তলায় চারটি করে ইউনিট। এর মধ্যে পঞ্চম তলার দুটি ইউনিটে সন্দেহভাজন জঙ্গি আবদুল্লাহ পরিবার নিয়ে থাকতেন। ষষ্ঠ তলার অর্ধেক অংশে তিনি কবুতর পুষতেন। আর বাকি খোলা জায়গাও কবুতর রাখতে ব্যবহার করা হত। বৃহস্পতিবার ষষ্ঠ তলার একটি অংশে তল্লাশি চালিয়ে ২৩টি ফ্রিজ পাওয়া যায়।

এর আগে টাঙ্গাইলের এলেঙ্গায় গত সোমবার একটি বাড়িতে অভিযান চালিয়ে দুই ভাইকে ড্রোন ও দেশীয় অস্ত্রসহ আটকের পর তাদের দেওয়া তথ্যের ভিত্তিতেই মিরপুরের ওই বাড়িতে অভিযান শুরু করে র‌্যাব।

ভবনের বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয় পাশের একটি স্কুলে। এসময় বলা হয়, ওই বাড়ির পঞ্চম তলায় ‘দুর্ধর্ষ জঙ্গি’ আবদুল্লাহ, তার দুই স্ত্রী, দুই সন্তান ও দুই কর্মচারী আছেন।

মঙ্গলবার র‌্যাবের পক্ষ থেকে যোগাযোগ করে আবদুল্লাহকে আত্মসমর্পণে রাজি করানোর চেষ্টা করা হলে সন্ধ্যায় সে আত্মসমর্পণ করতে রাজি হয়। কিন্তু রাত পৌনে ১০টার দিকে ওই ভবনে বিকট শব্দে তিনটি বিস্ফোরণ ঘটে।

বুধবার সকাল থেকে তল্লাশি চালিয়ে বিকালে পঞ্চম তলার ওই বাসা থেকে সাতজনের খুলি ও পোড়া অঙ্গপ্রত্যঙ্গ পাওয়া যায়।

পরদিন ষষ্ঠ তলার একটি অংশে পাওয়া যায় ১০টি উচ্চ ক্ষমতার বোমা, বিভিন্ন রাসায়নিক দিয়ে তৈরি বিস্ফোরক, ৩০টি বোতল বোমা, ৫০টি দেশীয় অস্ত্র এবং সালফার, ১০ কেজি গান পাউডারসহ বিভিন্ন বোমা তৈরির সরঞ্জাম।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি