ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

জনগণের স্বাস্থ্যসেবাকে সবোর্চ্চ অগ্রাধিকার দিতে হবে : রাষ্ট্রপতি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ১৯ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৯:৫৫, ১৯ ফেব্রুয়ারি ২০১৮

রাষ্ট্রপতি আবদুল হামিদ চিকিৎসক ও সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, সাধারণ জনগণের স্বাস্থ্যসেবা প্রদানে সবোর্চ্চ পেশাদারিত্ব এবং অগ্রাধিকার দিয়ে আপনাদের কাজ করতে হবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) বিকেলে রাজধানীর শাহবাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সমাবর্তন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, জনগণের সক্ষমতা বুঝে আপনারা চিকিসাৎসা দেবেন। যাতে কোনো রোগী অর্থাভাবে যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয়।

এ সময় বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি আবদুল হামিদ রোগীদেরকে অধিক সেবা প্রদানের মানসিকতা নিয়ে পেশাগত দায়িত্ব পালনে সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান।

তিনি সংবাদপত্র এবং ইলেক্ট্রোনিক মিডিয়ায় কিছু সংবাদের কথা উল্লেখ করে বলেন, চিকিৎসকদের ভুল চিকিৎসা ও দায়িত্বে অবহেলার ভয়াবহ শিকার হওয়ার কিছু ঘটনা দেখা যাচ্ছে। এ ধরনের ঘটনায় চিকিৎসকদের এবং সংশ্লিষ্ট চিকিৎসা প্রতিষ্ঠানের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

রাষ্ট্রপতি বলেন, দেশে এখনো চিকিৎসক-রোগীর আনুপাতিক হার সমপরিমাণ নয়। তবে তারপরও স্বাস্থ্য সেবা পেতে যাতে জনগণকে হতাশ হতে না হয়, এ জন্য চিকিৎসকদের সবোর্চ্চ প্রচেষ্টা থাকতে হবে।

তিনি দেশে ওষুধ ও চিকিৎসা পদ্ধতি দিন দিন আধুনিক হওয়ার উল্লেখ করে স্থানীয় চিকিৎসক ও চিকিৎসা ব্যবস্থার উপর জনগণের আস্থা অর্জনে সর্বশেষ আবিষ্কার ও প্রযুক্তি সম্পর্কে আরো জ্ঞান অর্জনের জন্য চিকিৎসকদের প্রতি আহ্বান জানান।

রাষ্ট্রপতি তৃণমূল পযার্য়ে স্বাস্থ্য সুবিধা পৌঁছে দিতে আধুনিক তথ্যপ্রযুক্তি ব্যবহার করে ই-সার্ভিস চালু করারও পরামর্শ দেন।

বাংলাদেশে তৈরি ওষুধ থেকে রপ্তানি আয়ের উল্লেখ করে তিনি দেশের ভাবমূর্তি আরো উজ্জল করতে এ ক্ষেত্রে অব্যাহত প্রচেষ্টা চালানোর জন্য চিকিৎসা বিজ্ঞানী, চিকিৎসক এবং গবেষকদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, দেশ ও অঞ্চল ভেদে রোগের প্রকৃতি ও ধরন ভিন্ন। পাশাপাশি জলবায়ু পরিবর্তনজনিত কারণে রোগের ধরণ পরিবর্তন হতে পারে। এ বিষয়গুলো বিবেচনায় রেখেই চিকিৎসা শিক্ষা গ্রহণ ও গবেষনা চালাতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম এমপি, শিক্ষামন্ত্রী নুরূল ইসলাম নাহিদ এমপি, কনভোকেশন বক্তা অধ্যাপক এএইচএম তৌহিদুল আনোয়ার চৌধুরী, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান এবং বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপ ডা. কামরুল হাসান খান।

সমাবর্তন অনুষ্ঠানে সাতজন বিশেষজ্ঞ চিকিৎসককে চিকিৎসা ক্ষেত্রে তাদের অবদানের জন্য পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। ছয়জন শিক্ষার্থীকে পরীক্ষায় ভাল ফলাফল করার জন্য স্বর্ণপদক দেওয়া হয়।

এসি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি