ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

জরায়ু ক্যানসারের প্রাথমিক ৯ লক্ষণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৫৮, ১ আগস্ট ২০১৮ | আপডেট: ১১:৪৪, ৪ আগস্ট ২০১৮

বর্তমানে গোটা বিশ্বের নারীদের কাছে স্তন ক্যান্সার একটি আতঙ্কের নাম। প্রতি বছর প্রায় আড়াই লাখ নারী জরায়ু মুখ ক্যানসারে আক্রান্ত হয়ে থাকেন। এ রোগে আক্রান্তদের অনেকেরই পরিণতি মৃত্যু পর্যন্ত গিয়ে ঠেকছে।

চিকিৎসকরা বলছেন, জরায়ু ক্যানসারে আক্রান্ত নারীরা এই অসুখ হওয়ার প্রথম অবস্থায় চিকিৎসা না করানোর ফলে তাঁদের বেঁচে থাকার হার ৫০% কমে যায়। আর যাঁরা প্রথম থেকেই চিকিৎসা করান, তাঁদের বেঁচে থাকার সম্ভাবনা ৯৫%।

ইউরোপের দেশগুলির মধ্যে, বিশেষ করে উত্তর ও পূর্ব ইউরোপে ২০১২ সালে প্রায় ৬৫,০০০ হাজার নারী জরায়ু ক্যানসারে আক্রান্ত হয়েছেন। শুধু তাই নয়, ইউরোপের দেশগুলিতে ছয় প্রকার ক্যানসারের মধ্যে জরায়ু ক্যানসার সবচেয়ে বেশি আলোচিত।

অনেকেই মনে করেন যে, জরায়ু ক্যানসার হয়তো প্রাপ্ত বয়স্ক হওয়ার পরে হয়ে থাকে। কিন্তু এটি ভুল ধারণা। যে কোনো বয়সেই নারীদের জরায়ু ক্যানসার হতে পারে। তবে বিশেষ করে ৫০ বছর বয়স্ক বা এর চেয়েও বেশি বয়সের মহিলারা জরায়ু ক্যানসারে বেশি আক্রান্ত হয়ে থাকেন।

জরায়ু ক্যানসারকে ‘সাইলেন্ট কিলার’ বলা হয়ে থাকে। কারণ, এই অসুখ দেখা দিলে অনেক নারীই এর প্রাথমিক লক্ষণগুলি বুঝতে পারেন না বা লক্ষণ দেখা দিলেও বিশেষ গুরুত্ব দেন না। তাই সুস্থ থাকতে এই অসুখের প্রাথমিক কিছু লক্ষণ সম্পর্কে জেনে রাখুন।

জরায়ু ক্যানসারের প্রাথমিক কিছু লক্ষণ:

১) নিন্মাঙ্গের চারপাশে চাপ লাগা কিংবা ঘন ঘন মূত্রত্যাগ করা।

২) গ্যাস, বদহজম, কোষ্ঠকাঠিন্য। হালকা খাবারের পর পেট ভর্তি লাগা, পেটে অস্বস্তি লাগা, ইত্যাদি পেটের কোনো সমস্যা খুব বেশি হলে তা জরায়ু ক্যানসারের লক্ষণ হতে পারে।

৩) পেটে অতিরিক্ত ব্যথা কিংবা পেট ফুলে থাকা।

৪) সারাক্ষণ বমি বমি ভাব কিংবা বার বার বমি হওয়া।

৫) আচমকা খিদে কমে যাওয়া।

৬) অতিরিক্ত ওজন বৃদ্ধি পাওয়া বা হঠাৎ করে ওজন অনেক কমে যাওয়া।

৭) যৌনমিলনের সময় ব্যথা লাগা।

৮) অতিরিক্ত ক্লান্তিবোধ করা।

৯) প্রাপ্ত বয়স্কদের মেনোপজ হওয়ার পরেও ব্লিডিং হওয়া।

 সূত্র: জিনিউজ।

 

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি