ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জর্ডানের কাছে ক্ষমা চাইলো ইসরায়েল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৩৭, ১৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২১:২৫, ১৯ জানুয়ারি ২০১৮

গত বছর জর্ডানের রাজধানী আম্মানে ইসরায়েলের দূতাবাসের এক নিরাপত্তা রক্ষীর গুলিতে দুই জর্ডান নাগরিকের মৃত্যুর ঘটনায় দুঃখ প্রকাশ করেছে তেল-আবিব। জর্ডানের পররাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি নিশ্চিত করেছে।

ওই নিরাপত্তাকর্মীর নাম জিভ। জিভ ২০১৭ সালের জুলাই মাসে ইসরায়েলি দূতাবাসের নিকটবর্তী একটি আবাসিক ভবনে গুলি চালিয়ে ওই দুই নাগরিককে হত্যা করে। নিহতরা হলেন মুহাম্মদ-আল-জাওয়াদ (১৭) এবং বাসার হামারনে। বাসার হামারনে ইসরায়েলের কাছে দূতাবাসটি ভাড়া দিয়েছিল বলে জানা গেছে।

এদিকে দূতাবাস সংলঘ্ন আবাসিক ভবনে থাকার জন্য একটি রুম নিয়েছিলেন বাসার। ওই ঘটনায় অভিযুক্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও ইসরাইল সরকার ঘোষণা দিয়েছেন। এদিকে নিহতের পরিবারকে ক্ষতিপূরণ দিতেও রাজি হয় ইসরায়েল। জর্ডানের ওই দূতাবাসের কার্যক্রম খুব শিগগিরই পূর্ণাঙ্গভাবে শুরু হবে বলে জানিয়েছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

এদিকে বেনিয়ামিন নেতানিয়াহুর দেওয়া ওই বার্তায় জর্ডানের দুই নাগরিকের হত্যাকাণ্ডের বিষয়টি ছাড়াও ওঠে এসেছে জর্ডানের এক বিচারকের হত্যাকাণ্ডের বিষয়টিও। ওই ঘটনায়ও ইসরায়েল দুঃখ প্রকাশ করেছে। সম্প্রতি জেরুজালেমের আল-আকসা মসজিদ সংস্কার কার্যক্রম নিয়ে জর্ডানের সঙ্গে বিবাদে জড়ায় ইসরায়েল। তবে জর্ডানের সঙ্গে সম্পর্ক উন্নয়নে নজর দিয়েছে স্বয়ং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

সুত্র: আল-জাজিরা
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি