ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জলজট-যানজট : দুর্ভোগে নগরবাসী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫২, ২৬ জুলাই ২০১৭ | আপডেট: ২০:০১, ২৬ জুলাই ২০১৭

ছবি: কয়েকদিনের টানা বর্ষণে রাজধানীর বিভিন্ন সড়কে তৈরি হয়েছে জলাবদ্ধতা। নগরীর কবশীবাজার এলাকায় পানির নিচে তলিয়ে যাওয়া রাস্তা পারাপারের জন্য ডিঙ্গি নৌকা ব্যবহার করছেন নগরবাসী।

ছবি: কয়েকদিনের টানা বর্ষণে রাজধানীর বিভিন্ন সড়কে তৈরি হয়েছে জলাবদ্ধতা। নগরীর কবশীবাজার এলাকায় পানির নিচে তলিয়ে যাওয়া রাস্তা পারাপারের জন্য ডিঙ্গি নৌকা ব্যবহার করছেন নগরবাসী।

রাজধানীর ব্যস্ততায় রীতিমতো বাধা হয়ে দাঁড়িয়েছে জলজট ও যানজট। গত কয়েকদিন যাবত কখনো টানা ও কখনো থেমে থেমে বৃষ্টি হওয়ায় নগরজুড়ে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। নগরীরর মূল সড়ক থেকে শুরু করে প্রায় প্রতিটি পাড়া-মহল্লায় জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। দিনভর বৃষ্টি হওয়ায় আজ বুধবার এ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করে।

এছাড়া তীব্র জলজটে যানজট তো আছেই। গণপরিবহনের সংখ্যা কম থাকলেও ট্র্যাফিক ব্যবস্থাপনা না থাকায় যানজটের সৃষ্টি হয়। প্রতিটি অলি-গলিতে দেখা যায় যানবাহনের দীর্ঘ লাইন। এদিন সকালের শুরুতে যানজটের মাত্রা কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই যানজটের মাত্রা তীব্র আকার ধারণ করে।

সরেজমিনে দেখা যায়, বুধবার টানা বৃষ্টির পর নগরজুড়ে ভয়াবহ জলাবদ্ধতার সৃষ্টি হয়। নগরীর প্রতিটি অলি-গলিতে পানি থৈ থৈ করছে। এছাড়া রাজধানীর নিম্নাঞ্চলগুলোতে জলাবদ্ধতার চিত্র ছিল আরও ভয়াবহ। কিছু কিছু এলকায় এলাকাবাসী ও আশপাশের দোকানিরা তাদের প্রয়োজনে কিছু কিছু ড্রেন ও ম্যানহোলের ঢাকনা খুলে দিলেও সিটি করপোরেশনের কর্মকর্তাদের দেখা মেলেনি। নগরবাসীর অভিযোগ, বৃষ্টিতে রাজধানীর অধিকাংশ এলাকা ডুবে গেলেও কোনো তদারকি নেই।

এ বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান কর্মকর্তাদের সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করা হলেও যোগাযোগ সম্ভব হয়নি।

কার্তিক দাশ নামের একজন গণমাধ্যমকর্মী জানান, শান্তিনগর থেকে হাতিরঝিল যাবার দীর্ঘ সময় দাঁড়িয়ে থেকেও বাসের দেখা মেলেনি। এর ফলে বাধ্য হয়ে তিনগুণ ভাড়া বেশি দিয়ে হাতিরঝিল মোড়ে আসতে বাধ্য হন তিনি। এ রুটে বাসের দেখা না মিললেও রিকশা, সিএনজি মিলে যানজট ছিল চোখে পড়ার মতো।

খোঁজ নিয়ে জানা গেছে, গত রাত থেকে টানা বৃষ্টির ফলে রাজধানীর কারওয়ান বাজার, শাহবাগ, গুলিস্থান, মৌচাক, মালিবাগ, রাজারবাগ, রামপুরা, বাড্ডা সড়কে যানজটের সৃষ্টি হয়। যা ভয়াবহ আকার ধারণ করে।

এছাড়া কারওয়ান বাজার, গ্রীণ রোড, বেগুনবাড়ী, পান্থপথের বিভিন্ন অংশ, আজিমপুর, মোহাম্মদপুর, ধানমন্ডি, মিরপুর, শেওড়াপাড়া, কাজীপাড়া, কালশী, পুরান ঢাকার কাজী আলাউদ্দিন রোড, যাত্রাবাড়ী মোড়, জুরাইন, শহীদনগর, মধুবাগে ভয়াবহ জলজট দেখা দিয়েছে। অলিতে-গলিতে জমেছে হাঁটুপানি বা কোথাও কোথাও তার চেয়ে বেশি।

উত্তর সিটি করপোরেশনের কিছু ভিআইপি এলাকা ছাড়া অধিকাংশ এলাকায় হাঁটুপানি সৃষ্টি হয়। মতিঝিল, আরামবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, ফকিরাপুল এলাকায় তীব্র জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।

জলযট ও যানজটে মহাবিপদে পড়েছেন পথচারীরা। বৃষ্টি উপেক্ষা করেই পথ চলতে হয় তাদের। বৃষ্টিতে ভিজেই কেনাকাটা করেন অনেকেই। প্রয়োজনীয় যানবাহনেরও প্রকট অভাব দেখা দেয়। এই জলাবদ্ধতার একমাত্র সঙ্গী হয় রিকশা। আর এর ফলে দ্বিগুণ থেকে তিন বেড়ে যায় রিকশা ভাড়া।

বৃষ্টি হলেই ভাড়া দ্বিগুণ হয় কেন? এমন প্রশ্নের উত্তরে সাহাবুল নামের এক রিকশাচালক বলেন, মামা আমাদের বৃষ্টির দিনেই ইনকাম হয়। অন্যান্য দিনে তেমন আয় হয় না। তাছাড়া আমরা বৃষ্টির দিনে ভিজে আপনাদের পার করি ভাড়াতো দিতেই হবে।

রাজারবাগের বাসিন্দা ফাতেহা নাজমিন ইটিভি অনলাইনকে জানান, রাজারবাগ, শান্তিনগরের অন্যান্য অলি-গলির জলাবদ্ধতা কমেনি। বরং আগের তুলনায় অনেকটাই বেড়ে গেছে। জনপ্রতিনিধিরা যদি এসব সমস্যা সমাধানে পদক্ষেপ না নেন তাহলে এ সমস্যা আরও প্রকট থেকে প্রকট হবে।

আর/ডব্লিউএন


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি