ঢাকা, বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪

জাতিসংঘের উদ্যোগে প্রজনন সামগ্রী প্রদান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:১২, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ২০:৫৯, ২২ ফেব্রুয়ারি ২০১৮

জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) সুবিধা বঞ্চিত নারী ও মেয়েদের যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী হস্তান্তর করেছে। 

বৃহস্পতিবার (২২ শে ফেব্রুয়ারী) কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলার অন্তর্গত সরকারী ও বেসরকারী স্বাস্থ্য কেন্দ্রের প্রতিনিধিদের হাতে এ সামগ্রী তুলে দেওয়া হয়।

যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী বন্টনের লক্ষ্য হলো উন্নত মাতৃত্বকালীন ও নবজাতকের সেবা প্রদান নিশ্চিত করণ এবং নারীর প্রতি সহিংসতার ঝুঁকি থেকে নারী ও মেয়েদের রক্ষা করা। হস্তান্তর অনুষ্ঠানে নারীদের ক্ষমতায়ন, নিরাপত্তা নিশ্চিত করণে স্বাস্থ্য কেন্দ্রের ভূমিকা এবং নারী ও মেয়েদের মর্যাদা রক্ষায় বর্ণিত কার্যক্রম ও প্রজনন সামগ্রীর ব্যাবহারের বিষয়গুলি তুলে ধরা হয়।

যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীগুলোর মধ্যে রয়েছে নিরাপদ ডেলিভারি কিট, যা গর্ভবতী নারীদের নিরাপদ প্রসব নিশ্চিত করতে পারে। এছাড়াও রয়েছে স্বাস্থ্য কেন্দ্রগুলোতে উন্নত সেবা দেওয়ার জন্যে সামগ্রী ও যৌন সহিংসতায় আক্রান্ত নারীদের জন্যে ব্যাবস্থাপনা কিট। কক্সবাজার জেলা হাসপাতাল, হোপ হসপিটাল, আরটিআই ক্লিনিক, টেকনাফ এবং উখিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সগুলোতে এই সামগ্রীগুলো সরবরাহ করা হয়েছে।

ইয়োরি কাটো, ইউএনএফপিএ বাংলাদেশের ডেপুটি রিপ্রেজেন্টেটিভ বলেন, ‘নিরাপদ সন্তানের প্রসব নিশ্চিত করণ এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবা ও অধিকার এর জন্য প্রয়োজনীয় উপকরণ পর্যাপ্ত সরবরাহ না থাকার কারণে অনেক নারী ও মেয়েরা তাদের প্রজনন অধিকার পায় না।

এ বিষয়গুলো নিশ্চিত করার জন্য আমরা মোট ৩৮৪ আরএইচ কিট বিতরণ করেছি। যেমন, নিরাপদ ডেলিভারি কিট, যৌন সহিংসতায় আক্রান্ত নারীদের জন্য ব্যাবস্থাপনা কিট এবং এসটিআই ট্রিটমেন্ট কিট, পুরুষ কনডম, আইইউডি, ইনজেকটেবলস।

এছাড়া কক্সবাজারের মোট ৩১,২৯৫ জন মানুষের জন্য ইউএনএফপি প্রায় ১০ লাখ মার্কিন ডলার মূল্যের জীবন রক্ষাকারী সামগ্রী প্রদান করেছে। এর মধ্যে অ্যাম্বুলেন্স, স্ট্রেচার, হুইলচেয়ার, টেবলেট মিসোপ্রস্ট্রোল এবং ইনজেকশন অক্সিটোসিন ওষুধ প্রদান করেছে।

স্বাস্থ্য সেবা অধিদপ্তরের পরিচালক (প্রশাসন) ডঃ মাজাহারুল ইসলাম বলেন, ‘এই যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় দ্রব্য সামগ্রী গুলোর সরবরাহের মাধ্যমে এ এলাকার জনসাধারন পরিবার পরিকল্পনার পদ্ধতি ব্যাবহার করতে পারবেন এবং অনিয়মিত গর্ভধারণ, এসটিআই এবং অন্যান্য স্বাস্থ্য ঝুঁকি থেকে রক্ষা পাবেন’।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাঃ মোঃ আব্দুস সালাম, সিভিল সার্জন, কক্সবাজার। তিনি বলেন, ‘যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় সেবা প্রদানের জন্যে প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর প্রাপ্যতা একটি প্রয়োজনীয় বিষয়। এই সরবরাহের মাধ্যমে আমরা প্রয়োজনীয় সামগ্রী প্রাপ্তির বাধা দূর করতে পেরেছি এবং আমি বিশ্বাস করি সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানগুলো এ প্রাপ্ত সরবরাহের মাধ্যমে উন্নত প্রজনন স্বাস্থ্য সেবা প্রদান করতে পারবে।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সাইমুম সরওয়ার কমল, সংসদ সদস্য, সদর, কক্সবাজার। তিনি বলেন, ‘আমরা এই উদ্যোগের জন্যই ইউএনএফপিএ এর প্রতি অত্যন্ত কৃতজ্ঞ এবং নিশ্চিত যে এই জীবন রক্ষাকারী পণ্যগুলি রোহিঙ্গা জনগোষ্ঠী ও স্থানীয় জনসাধারনের মাঝে সেবা আরও বৃদ্ধি করতে পারবে। এই উদ্যোগ নারীর ক্ষমতায়ন, প্রজনন স্বাস্থ্য বিষয়ক তথ্য ও সেবা পাওয়ার সুযোগ বৃদ্ধি করবে এবং সামগ্রিকভাবে বাংলাদেশের জনগনকে স্বাস্থ্য সেবা প্রদানের অঙ্গীকারকে পূরণ করতে সহায়তা করবে।’

ইউএনএফপিত্র এর ডেপুটি রিপ্রেজেন্টেটিভ উপসংহারে বলেন ‘এই প্রচেষ্টার মাধ্যমে, সরবরাহ নিশ্চিত করে, আমি আশা করি যে কক্সবাজারে যৌন ও প্রজনন স্বাস্থ্য রক্ষায় প্রয়োজনীয় দ্রব্য সামগ্রীর চাহিদা পূরণ হবে।’ তিনি এ প্রকল্পের উন্নয়নসহ সহযোগীদের তাদের সহায়তার জন্যে কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং পাশাপাশি বাংলাদেশ সরকার ও এনজিওদের কক্সবাজারের নারী ও মেয়েদের জন্য প্রজনন স্বাস্থ্য বিষয়ক নিরাপত্তা নিশ্চিত করার জন্য ধন্যবাদ জানান।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সরকার, স্থানীয় সরকার ও এনজিও প্রতিনিধিরা বক্তব্য রাখেন। 

এসি/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি