ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

‘জাদুঘর থেকে জানা যাবে গোটা বাংলাদেশকেই’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:০৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৮

ভোলায় নির্মিত হয়েছে স্বাধীনতা জাদুঘর। এটি সাজানো হয়েছে আধুনিক প্রযুক্তির মাধ্যমে।বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের এই স্বপ্নের স্বাধীনতা জাদুঘর থেকে জানতে পারবেন মুক্তিযুদ্ধ, বঙ্গবন্ধু এবং বাংলাদেশের স্বাধীনতার বিভিন্ন দিক।

শনিবার স্বাধীনতা জাদুঘর ঘুরে দেখেন মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক  ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। জাদুঘরের বিভিন্ন প্রযুক্তি ও স্থাপনা  প্রদর্শন করে তিনি জানান, এখানে  প্রবেশ করলে জানা যাবে গোটা বাংলাদেশকেই। 

তোফায়েল আহমেদ বলেন, ব্রিটিশবিরোধী আন্দোলন থেকে শুরু করে পাকিস্তানের জন্ম, বাংলাদেশের স্বাধীনতা এবং মুক্তিযুদ্ধের সব সংগ্রামের যে ঐতিহ্য, যে চিত্র সেটি এখান থেকে দেখতে পারবেন। এটা সবার জন্য উন্মুক্ত থাকবে।

তিনি আরোও জানান, এখানে গাইড থাকবে। বাংলাদেশ কীভাবে স্বাধীন হয়েছে, কী ত্যাগ করতে হয়েছে কীভাবে ৩০ লাখ মানুষ মাবোন লাঞ্ছিত হয়েছেন, শহীদের মৃতদেহ রাজপথে পড়ে আছে, সব কিছু দেখতে পারবেন।

গত ২৫ জানুয়ারি এ জাদুঘরটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন, রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

ভোলা সদর উপজেলার বাংলাবাজারে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের মায়ের নামে জাদুঘরটি স্থাপন করা হয়েছে। ২০১৫ সালের মার্চে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জাদুঘরটির ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ফাতেমা খানম কমপ্লেক্সে তোফায়েল আহমেদ ট্রাস্টি বোর্ডের উদ্যোগে জাদুঘরটি প্রতিষ্ঠিত হয়েছে।

প্রায় এক একর জমির উপর নির্মিত জাদুঘরটির ডিজাইন করেছেন দেশের স্বনামধন্য স্থপতি ফেরদৌস আহমেদ।

এমএইচ/ এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি