ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জাদুঘরে আইনস্টাইনের মস্তিষ্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৭, ২৩ মে ২০১৮ | আপডেট: ২১:১৭, ২৩ মে ২০১৮

আধুনিক পদার্থবিজ্ঞানের জনক বলা হয় অয়ালবার্ট আইনস্টাইনকে। জার্মানীর এই পদার্থবিজ্ঞানী বিখ্যাত তার ‘আপেক্ষিকতার সূত্র’ এবং পারমাণবিক বোমার শক্তির সূত্রের জন্য।

১৯৫৫ সালে ৭৬ বছর বয়সে যুক্তরাষ্ট্রের মাটিতে মারা যান আইনস্টাইন। মৃত্যুর পর দেহ থেকে তার মস্তিষ্ক সরিয়ে রেখেছিলেন সেসময়ে প্যাথলোজিস্ট ডা. থমাস হার্ভে। এরপর অনেকদিন লোক চক্ষুর আড়ালে ছিল মহান এ বিজ্ঞানীর মস্তিষ্ক। তবে জার্মানির একটি জাদুঘরে সাধারণ মানুষের প্রদর্শনের জন্য উন্মুক্ত করা হয়েছে আইনস্টাইনের মস্তিষ্ক।

জার্মানির মুস্টার শহরের ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামে রাখা হয়েছে আইনস্টাইনের মস্তিষ্ক। আজ বুধবার এক বিশেষ প্রদর্শনীর আয়োজন করে মিউজিয়াম কর্তৃপক্ষ। তবে এখানে আইনস্টাইনের মস্তিষ্কের একটি অংশ আছে মাত্র। মস্তিষ্কের বাকি অংশটি আছে যুক্তরাষ্ট্রের ফিলাডেলফিয়ার মুত্তার মিউজিয়ামে।

মুনস্টার ন্যাচারাল সায়েন্স মিউজিয়ামের পরিচালক নিকল হোলম জানিয়েছেন, “জার্মানিতে প্রদর্শনীর জন্য ফিলাডেলফিয়ার মাদার মিউজিয়াম থেকে আইনস্টাইনের মস্তিষ্কের অংশবিশেষ মুনস্টারে নিয়ে আসা হয়েছে”। এ অনুষ্ঠানে ফিলাডেলফিয়ার মাদার মিউজিয়ামের পরিচালক লোভেল ফান্ডার্স উপস্থিত ছিলেন।

১৯৫৫ সালে আইনস্টাইন মারা যাওয়ার পর তার মস্তিষ্ককে ২৪০টি ব্লকে ভাগ করেছিলেন থমাস হার্ভে। ১০০০টি মাইক্রোসপিক স্লাইডে করে সেগুলো পৃথিবীর বিভিন্ন গবেষকদের কাছে পাঠিয়েছিলেন হার্ভে।

আইনস্টাইনের মস্তিষ্কের গবেষণা শেষে বিভিন্ন বিজ্ঞানী মতামত দিয়েছেন যে, আইনস্টাইনের মস্তিষ্ক সাধারণ মানুষের মস্তিষ্কের থেকে কিছুটা আলাদা। একজন গড় প্রাপ্ত বয়স্ক মানুষের মস্তিষ্কের ওজন ৩ পাউন্ড হলেও আইনস্টাইনের মস্তিষ্ক ছিল তুলনামূলকভাবে হালকা। তার মস্তিষ্কের ওজন ২.৭ পাউন্ড। তবে ওজনে কম হলেও গড় প্রাপ্ত বয়স্ক মানুষের থেকে আকারে প্রায় ১৫ শতাংশ বড় আইনস্টাইনের মস্তিষ্ক।

বিজ্ঞানীদের ধারণা, আইনস্টাইনের গাণিতিক দক্ষতা এবং যুক্তিবিদ্যার পারদর্শিতার অন্যতম কারণ মস্তিষ্কের এই বিশেষ গঠন।

সূত্র: মুত্তার মিউজিয়াম

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি