ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

জাপানে জাতীয় নির্বাচনে ভোট গ্রহণ চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:২৫, ২২ অক্টোবর ২০১৭

শক্তিশালী টাইফুন উপেক্ষা করে জাপানে দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্টের নিম্নকক্ষের নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। দেশটির ৪৭ টি প্রদেশে স্থানীয় সময় রোববার সকাল ৭ টা থেকে শুরু হওয়া এই নির্বাচনে রাত ৮টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। আবহাওয়া প্রতিকূল থাকায় সকালে ভোটকেন্দ্রগুলোতে তেমন ভিড় লক্ষ করা যায়নি।


নিম্নকক্ষের ৪৬৫ টি আসনের জন্য প্রধানমন্ত্রী শিনজো আবের নেতৃত্বধীন ক্ষমতাসীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি (এলডিপি),প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক পার্টির (ডিপি) নেতৃত্বাধীন জোট ও টোকিওর প্রথম নারী গর্ভনর ইরিকো কইকের নেতৃত্বাধীন কিবো নো তো পার্টি (আশার দল) প্রতিদ্বন্দ্বিতা করছে।


নির্বাচনে ক্ষমতাসীন এলডিপিই ফের জয়ী হতে যাচ্ছে বলে দেশটির গণমাধ্যমগুলোর জরিপে আভাস পাওয়া গেছে। ভিন্ন মত পোষন করেননি রাজনৈতিক পর্যৃবেক্ষকরাও। ধারণা সত্য হলে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবারের মতো কোনো প্রধানমন্ত্রী হিসেবে শিনজো আবে ক্ষমতায় সবচেয়ে দীর্ঘ মেয়াদ পার করবেন।
 

‘আবেনোমিক্স’ বা ‘আবেতত্ত্ব’ দেশটির অর্থনীতিকে আরো বেশি চাঙ্গা করবে বলে আবের দলের পক্ষ থেকে প্রচারণা চালানো হলেও মূল্য সংযোজন কর বা ভ্যাট বৃদ্ধি, সামরিক ব্যয় বৃদ্ধি ও অভ্যন্তরীণ অর্থনৈতিক ধসের কারণে চলতি বছর আবের জনপ্রিয়তা নিম্নমুখী হয়ে পড়ে। এ পরিস্থিতিতে গত ২৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী আবে নতুন নির্বাচনের ঘোষণা দেন।


ক্ষমতায় যেতে হলে সংসদের নিম্নকক্ষের ৪৬৫ টি আসনের মধ্যে দুই তৃতীংশ বা ২৩৩ আসন পেতে হবে।
নির্বাচন শুরু হওয়ার পর সকালে স্থানীয় গণমাধ্যমের সাংবাদিকদের আবে বলেন, আমি আশা করছি, আমি সংসদে যেতে দুই-তৃতীয়াংশ সংখ্যাগরিষ্ঠতা পাবো। নতুন করে পারমাণবিক শক্তি ব্যবহারের সর্তকতা, কর, উত্তর কোরিয়ার বিরুদ্ধে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণের জন্য জনগণ আমাকে নির্বাচিত করবে বলে আমি বিশ্বাস করি। ক্ষমতায় গেলে জাপানকে আরো শক্তিশালী দেশ হিসেবে বিশ্বের কাছে তুলে ধরবেন বলে এ সময় আশা প্রকাশ করেন তিনি।


জাতীয় এই নির্বাচনে প্রধানত তিন জোটবদ্ধ দল প্রতিযোগিতা করছে। ক্ষমতাশীন এলডিপির শরিক হয়েছে কুমেতো, এলডিপি থেকে বের হয়ে টোকিওর প্রথম নারী গর্ভনর ইরিকো কইকে নেতৃত্ব দিচ্ছেন কিবো জোটের, পাশাপাশি প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক পার্টির (ডিপি) নেতৃত্বাধীন জোটও লড়াইয়ে আছে।
ক্ষমতাসীন এলডিপি ৩০০ টি আসন পেতে পারে বলে বার্তা সংস্থা রয়র্টাসের জরিপে বলা হয়েছে। গত ২৮ সেপ্টেম্বর থেকে ১২ অক্টোবর পর্যন্ত জরিপে অংশ নেয়া ভোটারদের ৯৪ শতাংশ বিশ্বাস করেন তৃতীয় মেয়াদেও ক্ষমতায় থাকবেন শিনজো আবে।


নিজেদের এক জরিপের ফলাফলেও একই ধরনের সম্ভাবনার কথা জানিয়েছে দেশটির প্রাচীনতম পত্রিকা ইয়ুমরি শিম্বুন।   পত্রিকাটি বলছে ২৮৯ টি আসন নিয়ে একক সংখ্যাগরিষ্ঠ দল হিসেবে এলডিপি ফের ক্ষমতায় যাচ্ছে, আর এলডিপির শরিক দল কুমেতো ৩৪ টি আসন পেতে পারে।


জাপানের রাজনৈতিক অঙ্গনের এককালের প্রধান বিরোধীদল ডেমোক্রেটিক পার্টি সম্প্রতি ভাঙ্গনের মুখে পড়েছে, নির্বাচনে এর পুরো ফায়দা তুলতে পারে এলডিপি।


এর আগে গত বছর দেশটির উচ্চকক্ষের নির্বাচনেও শিনজো আবের দল সংখ্যা গরিষ্ঠতা লাভ করেছিল। ওই সময় শিনজো আবের নেতৃত্বাধীন লিবারেল ডেমোক্রেটিক পার্টি(এলডিপি) জোট উচ্চকক্ষের ২৪২ আসনের মধ্যে ১৪৪ টি আর বিরোধীরা ৭৩ টি আসন পেয়েছিল।
সূত্র : বিবিসি
//এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি