ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

জামালপুরে ভাষা সৈনিকদের স্মৃতি চিহ্ন নেই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:৩৮, ২৫ ফেব্রুয়ারি ২০১৮

জামালপুরে ভাষা সৈনিকদের নামে কোন স্মৃতি চিহ্ন বা নামফলক নেই। তবে, ব্যক্তি উদ্যোগে এখানে গড়ে উঠেছে ভাষা সৈনিকের নামে একটি লাইব্রেরি। এখানে এসে নতুন প্রজন্ম ভাষা সৈনিক ও ভাষা আন্দোলনের ইতিহাস সম্পর্কে কিছুটা হলেও জানতে পারছে। নতুন প্রজন্মকে ভাষা আন্দোলনের ইতিহাস জানাতে কার্যকর উদ্যোগ নেওয়ার দাবি জানিয়েছে স্থানীয়রা।

শুধু রাজধানী নয়, ৫২’র ভাষা আন্দোলনের উত্তাপ ছড়িয়েছিলো সারা পূর্ব বাংলায়। রাষ্ট্র ভাষা বাংলা চাই শ্লোগানে মুখরিত হয়ে উঠেছিল জামালপুর। আন্দোলনে অংশ নিয়েছিলেন জামালপুরের সৈয়দ আব্দুস সুবহান, সৈয়দ আব্দুস সাত্তার, দিদারুল আলম খুররম, মুখলেছুর রহমান ফকির এবং মতি মিয়াসহ আরও অনেকে।

জামালপুরে ভাষা আন্দোলনে অংশ নেওয়া কেউ এখন বেঁচে নেই। একমাত্র শহীদ মিনার ছাড়া তাদের স্মরণে কোন নামফলক বা স্মৃতি চিহ্ন তৈরি হয়নি আজও। শুধুমাত্র ব্যক্তি উদ্যোগে তিন বছর আগে শহরের দেওয়ানপাড়ায় গড়ে উঠেছে ভাষা সৈনিক মতি মিয়া ফাউন্ডেশন লাইব্রেরি।
ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধকে জানতে এই লাইব্রেরি রাখছে গুরুত্বপূর্ণ ভূমিকা।


লাইব্রেরি থেকে প্রতি বছর একুশে ফেব্রুয়ারিতে মুক্তিযুদ্ধ এবং ভাষা সৈনিকদের ওপর নতুন বই প্রকাশিত হচ্ছে। নতুন প্রজন্মের জন্য ভাষা আন্দোলনের ইতিহাস ও ভাষা সৈনিকদের স্মৃতি সংরক্ষণে কার্যকর পদক্ষেপ নিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছে জামালপুরবাসী।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি