ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জার্মানীর বিপক্ষে মধুর প্রতিশোধ জার্মানীর

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:০৯, ১৭ জুন ২০১৮

গত বছর কনফেডারেশন কাপের সেমিফাইনালে জার্মানীর কাছে হারের মধুর প্রতিশোধ নিল মেক্সিকো। চলতি রাশিয়া বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে জার্মানীকে ১-০ গোলে হারায় মেক্সিকো।

আজ রবিবার মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে এফ-গ্রুপের প্রথম ম্যাচে মুখোমুখি হয় জার্মানী ও মেক্সিকো। ম্যাচের প্রথমার্ধেই গোলের দেখা পায় মেক্সিকো। ৩৫ তম মিনিটে দলকে এগিয়ে নেন মেক্সিকোর হার্ভিং লোজানো। ফরোয়ার্ডার জেভিয়ার হার্নান্দেজের বানিয়ে দেওয়া বল জালে প্রবেশ করান লোজানো।

দ্বিতীয়ার্ধে কোন দল আর কোন গোল করতে না পারায় শেষ পর্যন্ত ১-০ গোলে হেরে মাঠ ছাড়তে হয় জার্মানীকে।

তবে দ্বিতীয়ার্ধে মেক্সিকান শিবিরে একের পর এক আক্রমণ করতে থাকে জার্মানী। কিন্তু মুলার-ওজিল-ক্রুজের একের পর এক শট রুখে দেয় মেক্সিকোর রক্ষণভাগ। মেক্সিকোর গোলরক্ষক গুলিয়ার্মো অচোয়া ‘চীনের দেয়াল’ হয়ে পাহারা দেয় গোল পোস্ট।৮৩ মিনিটে জার্মানীর ক্রুর নেওয়া দুর্দন্ত এক শট রুখে দেন এই অচোয়া।

জার্মানীর আরেকটি শত্রু ছিল আজকের ম্যাচে। আর তা হলো ভাগ্য। আজকের ম্যাচে ভাগ্য দেবী বোধহয় মেক্সিকোর পক্ষে ছিলেন। ডি-বক্সের খুব কাছে থেকে নেওয়া জার্মানীর কিছু শট সেই দেবী মনে হয় নিজ হাত দিয়ে মাঠের বাইরে পাঠিয়ে দেন।

৭১ মিনিটে জার্মানীর রিয়াসের নেওয়া উলটোমুখী শট হতে পারত এবারের আসরের সবথেকে দর্শনীয় গোল। অথবা ৭৬ মিনিটে জশুয়া ক্রিমিচের বাড়িয়ে দেওয়া বল থেকে ক্রুজের নেওয়া শট হয়তো সমতা এনে দিতে পারত আজকের খেলায়। আর নয়তো একদম শেষ দিকে ৮৯ মিনিটে বদলি খেলোয়ার ব্রান্ডিটের ডান পায়ে নেওয়া শট বাম পোস্টে না লাগলে হয়তো ম্যাচের ফলাফলই ভিন্ন হতো।   

তবে জার্মানির ‘দূর্ভাগ্য’ থেকে একের পর এক সুযোগ লুফে নেয় মেক্সিকো। অসোরিও কার্লোসের শিষ্যদের আক্রমণগুলোর বেশিরভাগ ছিল জার্মানীর আক্রণের পালটা আক্রমণ। ম্যাচে মেক্সিকোর গোলটিও আসে জার্মানীর এক আক্রমণের পালটা আক্রমণে।

মেক্সিকোর হাসির মুকুটে আরও একটি পালক যোগ করেছেন রাফায়েল মার্কেজ। পৃথিবীর সর্বোচ্চ সংখ্যক পাঁচ বার ফিফা বিশ্বকাপে খেলার অনন্য রেকর্ড গড়েন রক্ষণভাগের এই খেলোয়াড়। আজকের ম্যাচ নিয়ে মোট ১৪৩ বার মেক্সিকোর জার্সি গায়ে মাঠে নামে ৩৯ বছর মার্কেজ। 

ম্যাচের ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন হার্ভিং লোজানো।  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি