ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

জাল ইউরোপীয় ভিসার প্রতারক চক্র আটক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২০:৩৬, ১৭ এপ্রিল ২০১৮ | আপডেট: ২০:৪০, ১৭ এপ্রিল ২০১৮

ইউরোপের সেনজেন ভিসা দেওয়া হবে বলে বিজ্ঞাপন দিয়ে টাকা হাতিয়ে নেওয়া একটি প্রতারক চক্রকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের গোয়েন্দা উত্তর বিভাগের একটি দল।

গতকাল সোমবার রাজধানীর উত্তরা থেকে রাত সাড়ে ১১টার দিকে অভিযান চালিয়ে জাল সেনজেন ভিসা তৈরির বিপুল সরঞ্জামসহ চারজনকে গেফতার করে।

গ্রেফতার হওয়া ব্যক্তিরা হলেন জিয়াউল হক ওরফে জুয়েল, মো. জাকারিয়া মাহামুদ, মো. মাহবুবুর রহমান ও মো. মামুন হোসেন।

মঙ্গলবার দুপুর সাড়ে ১২টায় রাজধানীর মিন্টো রোডে ডিএমপি কার্যালয়ে গ্রেফতার চারজনকে নিয়ে সংবাদ সম্মেলন করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা শাখা (ডিবি)। এতে জাল চক্রটি সম্পর্কে এ কথা বলেন ডিবির যুগ্ম কমিশনার আবদুল বাতেন।

জানা গেছে, ইউরোপের সেনজেন ভিসা দেওয়া হবে বলে বিজ্ঞাপন দিয়ে ভিসা করার জন্য দফায় দফায় প্রয়োজনীয় কাগজপত্র নেওয়া হতো গ্রাহকের কাছ থেকে। প্রতিশ্রুতি মোতাবেক গ্রাহককে ভিসাও দেওয়া হতো। ভিসার বিনিময়ে গ্রাহকের কাছ থেকে নেওয়া হতো বড় অঙ্কের টাকা। ভিসা দিয়ে ভ্রমণের দিন ও ফ্লাইট নম্বরও জানিয়ে দিতো তারা।

এরপরে যখন ভ্রমণের তারিখ আসত, তখন তাকে ফোন করে বলা হতো, তাঁর ভ্রমণের তারিখ পিছিয়েছে। কিন্তু সেই বদলি তারিখ কবে, তা আর জানানো হতো না। এভাবেই গ্রাহকদেরকে জাল ভিসা দিয়ে দিনের পর দিন প্রতারণা করত চক্রটি।

গ্রেফতার হওয়া চারজনের কাছে থেকে ১৪টি জাল সেনজেন ভিসাযুক্ত বাংলাদেশি পাসপোর্ট, ব্যাংকের জাল হিসাব বিবরণী এবং ভিসা প্রস্তুতের বিপুল পরিমাণ স্টিকার পেপার, সাইপ্রাসে পাঠানোর জন্য জাল আমন্ত্রণপত্র, ব্যাংক গ্যারান্টি, জাল নথিপত্র প্রস্তুতের জন্য কম্পিউটার, মনিটর, স্ক্যানার ও প্রিন্টারসহ অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

পুলিশ সূত্রে জানা যায়, প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতার ব্যক্তিরা জানায়, তাঁরা দীর্ঘদিন থেকে সেনজেনভুক্ত দেশগুলোতে ও সাইপ্রাসে জাল ভিসার মাধ্যমে পাঠানোর কথা বলে বিভিন্ন ব্যক্তির কাছ থেকে বিপুল পরিমাণ টাকা আত্মসাৎ করে আসছেন। তাঁদের আদালতে পাঠানো হয়েছে বলেও জানায় পুলিশ।

কেআই/ এমজে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি