ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জিহাদের বাবা-মা’র ব্যাংক হিসাবে ক্ষতিপূরণের টাকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৩৫, ১২ আগস্ট ২০১৮ | আপডেট: ২২:৩৬, ১২ আগস্ট ২০১৮

রাজধানীর শাহজাহানপুরে রেলের পরিত্যক্ত নলকূপের পাইপে পড়ে মারা যাওয়া শিশু জিহাদের মৃত্যুর ক্ষতিপূরণ হিসেবে ২০ লাখ টাকা তার বাবা-মার ব্যাংক হিসাবে জমা দিয়েছে রেলওয়ে ও ফায়ার সার্ভিস কর্তৃপক্ষ। এই ঘটনার সাড়ে তিন বছর পর আইনি প্রক্রিয়া নিষ্পত্তি শেষে ২০ লাখ টাকার চেক ও পে অর্ডার জিহাদের মা-বাবার নামে খোলা একটি যৌথ ব্যাংক হিসাবে জমা পড়েছে বলে জানিয়েছেন আইনজীবী আব্দুল হালিম।

জিহাদের মৃত্যুর ক্ষতিপূরণ চেয়ে এই আইনজীবী হাইকোর্টে রিট আবেদন করেছিলেন, যাতে আদালত ২০ লাখ ক্ষতিপূরণ দিতে রায় দিয়েছিল।

হাই কোর্টের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে গিয়েছিল ফায়ার সার্ভিস ও রেল কর্তৃপক্ষ। গত ৫ আগস্ট তা খারিজ করে দেয় দেশের সর্বোচ্চ আদালত। এরপরই ক্ষতিপূরণের অর্থ পরিশোধ করেছে সরকারি সংস্থা দুটি।

অ্যাডভোকেট হালিম গণমাধ্যমকে বলেন, ফায়ার সার্ভিস ১০ লাখ টাকার পে অর্ডার এবং রেলওয়ে ১০ লাখ টাকার চেক দিয়েছে। যতটুকু জেনেছি, চেক এবং পে অর্ডারটি জিহাদের পরিবারের একটি যৌথ অ্যাকাউন্টে জমা হয়েছে। তবে এখনও নগদায়ন হয়নি।

উল্লেখ্য, ২০১৪ সালের ২৬ ডিসেম্বর শাহজাহানপুর রেল কলোনিতে খোলা থাকা কয়েক’শ ফুট গভীর একটি নলকূপের পাইপের ভেতরে পড়ে যায় চার বছরের শিশু জিহাদ। প্রায় ২৩ ঘণ্টা চেষ্টা চালিয়েও তাকে উদ্ধার করতে পারেনি ফায়ার সার্ভিস।

পাইপে জিহাদের অস্তিত্বই নেই- এমন সন্দেহ রেখেই উদ্ধার অভিযান স্থগিত করার কয়েক মিনিটের মধ্যে কয়েকজন তরুণের তৎপরতায় তৈরি করা যন্ত্রে পাইপের নিচ থেকে তুলে আনা হয় অচেতন শিশুটিকে। হাসপাতালে নেওয়া হলে চিকিৎসকরা জানান, শিশুটি বেঁচে নেই।

পরে ওই ঘটনার দুই দিন পর চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী হালিম জিহাদকে উদ্ধারে বিবাদীদের ব্যর্থতা ও ক্ষতিপূরণের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করে। তাতে জিহাদের মৃত্যুর জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দেওয়ার আরজি জানানো হয়।

ওই রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি হাইকোর্ট রুল জারি করে। জিহাদের মৃত্যুর জন্য ৩০ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয় ওই রুলে।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি ক্ষতিপূরণের পক্ষে রায় দেয় হাইকোর্ট। রায়ে ক্ষতিপূরণের পরিমাণ নির্ধারণ করে দিয়ে রেলওয়েকে ১০ লাখ এবং ফায়ার সার্ভিসকে ১০ লাখ টাকা দিতে বলা হয়। রায়ের অনুলিপি পাওয়ার ৯০ দিনের মধ্যে এ টাকা পরিশোধ করার নির্দেশ ছিল রায়ে।

 

কেআই/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি