ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জিহ্বা পরিষ্কার না করলে যা হতে পারে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩৪, ২২ জুন ২০১৭ | আপডেট: ১৬:১১, ২৩ জুন ২০১৭

প্রতিদিন সকালে দাঁত ব্রাশ করার সময় অনেকেই জিহ্বা পরিষ্কার করেন। কিন্তু অনেকে আছেন দীর্ঘদিনেও জিহ্বা পরিষ্কার করেন না। কিন্তু দাঁত ব্রাশ করার মতো জিহ্বা ব্রাশ করাও গুরুত্বপূর্ণ। যদি তা না করেন তাহলে আপনার অনেক রকম স্বাস্থ্য সমস্যা হতে পারে। আসুনে জেনে নেই সেসব সমস্যার কথা। ৎ

স্বাদ গ্রন্থি নষ্ট হয়ে যায়

নিয়মিত জিহ্বা ব্রাশ না করলে ব্যাকটেরিয়া, মৃত কোষ ও খাদ্য উপাদান আপনার জিহ্বার উপরে আস্তরণ সৃষ্টি করবে এবং এর ফলে স্বাদ গ্রন্থিও ঢেকে যাবে। জিহ্বার ব্যাকটেরিয়ার প্রলেপ যদি সরানো না হয় তাহলে ক্রমান্বয়ে আপনার ক্ষুধা কমে যেতে পারে। আর আপনি খাবারে কোনো স্বাদ পাবেন না।

নিঃশ্বাসে পচা গন্ধ

জিহ্বা পরিষ্কার না করার একটি পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে নিঃশ্বাসে পচা গন্ধ আসে। জিহ্বায় থাকা ব্যাকটেরিয়া বংশবৃদ্ধি করে বলে বাজে গন্ধ হয়। দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া জিহবার পেছনের অংশে থাকে। তাই নিয়মিত জিহ্বা পরিষ্কার করা উচিৎ।  

কালো, লোমশ জিহ্বা

যদি আপনার জিহ্বার প্যাপিলিগুলোতে দাগ পড়ে যায় তাহলে কালো এবং লোমশ জিহ্বা দেখা যায়। যদি কখনোই জিহ্বা ব্রাশ করা না হয় তাহলে খাদ্য উপাদান জিহ্বার মধ্যে থেকে যাওয়ার কারণে হয় এমন। এর ফলেই জিহ্বাকে কালো এবং লোমশ মনে হয়। আপনি যদি জিহ্বা পরিষ্কার করেন তাহলে এটি দূর হয়ে যাবে।

জিঞ্জিভিট

জিহ্বায় তৈরি হওয়া ব্যাকটেরিয়া আপনার দাঁতেও ছড়িয়ে যেতে পারে। ফলে মাড়িতে প্রদাহ সৃষ্টি হয় এবং জিঞ্জিভিট হয়। যদি এর নিরাময়ের ব্যবস্থা করা না হয় তাহলে ইনফ্লামেশনের কারণে পেরিওডন্টাল রোগ হতে পারে। 

মুখের ঘা

জিহ্বা ব্রাশ না করার ফলে আপনার মুখে ব্যাকটেরিয়ার মাত্রা বৃদ্ধি পায়। যখন নিয়ন্ত্রণের বাহিরে চলে যায় তখনই হয় ওরাল থ্রাস বা মুখে ঘা, যা জিহ্বার উপরে দেখতে সাদা ছোপের মতো হয়।  

সূত্র : দ্য হেলথ সাইট


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি