ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জিয়ার গণতন্ত্র যুদ্ধাপরাধীদের পুনর্বাসন : প্রধানমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩৫, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ০০:০৩, ১১ জানুয়ারি ২০১৮

আওয়ামী লীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জিয়াউর রহমানের বহুদলীয় গণতন্ত্র ছিলো যুদ্ধাপরাধীদের পুনর্বাসনের গণতন্ত্র। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত এক আলোচনা সভায় তিনি একথা বলেন।

রাজধানীর আগারগাওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এই আলোচনা সভার আয়োজন করা হয়।

প্রধানমন্ত্রী বলেন, স্বাধীন বাংলাদেশের অগ্রযাত্রা রুখে দেওয়ার জন্য জাতির জনককে হত্যার মাধ্যমে প্রথমে মোশতাক ও পরে তার দোসররা ক্ষমতা দখল করে। এর মাধ্যমে পাকিস্তানি আমলের মতো বাংলাদেশেও সামরিক আইন জারি করা হয়। সামরিক সরকার আবার ক্ষমতা দখল করে।

তিনি বলেন, সামরিক সরকার ইতিহাস বিকৃতি করে জাতির পিতার নাম মুছে ফেলার ষড়যন্ত্র শুরু করে। এদিকে প্রচার করা হয় জিয়াউর রহমান বহুদলীয় গণতন্ত্র চালু করেছেন। কিন্তু তার বহুদলীয় গণতন্ত্রের মাধ্যমে মূলত যুদ্ধাপরাধীদের রাজনীতি করার সুযোগ দেওয়া হয়। যুদ্ধাপরাধের দায়ে সাজাপ্রাপ্তরা ক্ষমতায় আসে। তাদের ভোটাধিকার ফিরিয়ে দেওয়া হয়। গণতন্ত্রের নামে তামাশা করা হয়।

শেখ হাসিনা বলেন, দীর্ঘদিন পর ক্ষমতায় এসে আমরা যুদ্ধাপরাধীদের বিচারের ব্যবস্থা করি। আওয়ামী শাসনামলে জনগণ প্রথম উপলব্দি করে, সরকার মানে জনগণের সেবক।

তিনি আরও বলেন, হানাদার বাহিনী ১৯৭১ সালে যেভাবে বাড়িঘরে অগ্নিসংযোগ, গণহত্যা চালিয়েছিলো। বিএনপি জামায়াতও একইভাবে ২০০১ সালে ওই কাজ করেছে। এমন কাজ কোনো মানুষ কিভাবে করে জানি না।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি