ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

জীবাণুমুক্ত জীবন ক্যান্সারের অন্যতম কারণ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫২, ২২ মে ২০১৮

প্রাপ্ত বয়স্কদের সাথে সাথে শিশুদেরও ক্যান্সারে আক্রান্ত হতে দেখা যাচ্ছে। বিশেষ করে লিউকেমিয়া বা ব্লাড ক্যান্সার। উন্নত জীবনযাত্রার এই সময়ে শিশুদের এমন ক্যান্সারের আক্রান্ত হওয়ার কারণ হিসেবে জীবাণুমুক্ত পরিবেশ ও জীবনযাত্রাকে অন্যতম কারণ হিসেবে দেখছেন গবেষকেরা। 

সম্প্রতি প্রকাশিত এক গবেষণা প্রতিবেদন থেকে এমনটাই জানা গেছে। গবেষকরা বলছেন, অত্যন্ত পরিষ্কার পরিচ্ছন্ন আর স্বাস্থ্যকর পরিবেশে শিশুদের বেড়ে ওঠার সাথে ক্যান্সারে আক্রান্ত হওয়ার একটি যোগসূত্র আছে।

যুক্তরাজ্যের একজন নেতৃস্থানীয় ক্যান্সার বিশেষজ্ঞ অধ্যাপক মেল গ্রিভস। তিনি বলছেন, আধুনিক যুগের `জীবাণুমুক্ত` জীবন শিশুদের লিউকেমিয়া হবার একটি কারণ।

অন্তত ৩০ বছরের তথ্য উপাত্ত ঘেটে এমন দাবি করছেন এই অধ্যাপক ও তার দল।

ইনস্টিটিউট অব ক্যান্সার রিসার্চের এই বিজ্ঞানী বলছেন, “মানুষের দেহের রোগ প্রতিরোধ ব্যবস্থার যদি শিশু বয়সে `যথেষ্ট পরিমানে জীবাণু মোকাবিলার অভিজ্ঞতা` না হয়, তাহলে তা দেহে ক্যান্সার তৈরি করতে পারে”।

একিউট লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়া নামের যে ব্লাড ক্যান্সার শিশুদের মধ্যে হয়  তা প্রধানত উন্নত এবং ধনী সমাজগুলোয় দেখা যায়। আর এ থেকেই আধুনিক জীবনযাপনের সাথে ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্পর্ক আছে বলে মনে করছেন তারা।

অতীতে ক্যান্সার কারণ হিসেবে বিচিত্র সব তত্ত্ব দেয়া হতো। যার মধ্যে বৈদ্যুতিক কেবল, তড়িৎ-চৌম্বকীয় তরঙ্গ, এবং রাসায়নিক পদার্থকে ক্যান্সারের কারণ বলে দাবি করা হয়েছে। তবে সবশেষ এই জরিপে এসব তত্ত্ব নাকচ করে দেয়া হয়।

অধ্যাপক গ্রিভস বলছেন, “এ গবেষণায় আমরা জোরালো আভাস পাচ্ছি যে লিম্ফোব্লাস্টিক লিউকেমিয়ার একটা বায়োলজিক্যাল কারণ আছে এবং কোন শিশুর রোগ প্রতিরোধ ব্যবস্থা যদি সংক্রমণ মোকাবিলার জন্য যথাযথভাবে তৈরি না হয়ে থাকে - তাহলে তার দেহে লিউকেমিয়া দেখা দিতে পারে”।

সূত্র: বিবিসি বাংলা

//এস এইচ এস//টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি