ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

জুলাইয়ের আগেই নির্বাচন: নানগাওয়া

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:২৯, ২৫ জানুয়ারি ২০১৮

জিম্বাবুয়ের সেনা-নির্বাচিত প্রেসিডেন্ট এমারসন নানগাওয়া বলেছেন, আগfমী জুলাইয়ের আগেই দেশটিতে স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচনের আয়োজন করা হবে। গত বুধবার দাভোসে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে দেওয়া বক্তৃতায় তিনি এ ঘোষণা দেন। এসময় বিশ্বনেতাদের উদ্দেশে তিনি বলেন, জিম্বাবুয়ে বাণিজ্যের রাস্তা সবার জন্য উন্মুক্ত। 

এসময় তিনি বলেন, আগামী মাসে আমি নির্বাচনের অধ্যাদেশ জারি করবো। আর এর মাধ্যমে আমরা জুলাই নয়, বরং তার আগেই একটি স্বচ্ছ ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে পারবো। গত নভেম্বরে ৩৭ বছর ধরে ক্ষমতায় থাকা রবার্ট মুগাবেকে সেনাবাহিনী ক্ষমতা থেকে সরিয়ে দিলে, নানগাওয়া প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন। মুগাবের বিরুদ্ধে অভিযোগ, তার স্ত্রী গ্রেস মুগাবেকে ক্ষমতায় বসানোর ষড়যন্ত্র করছিলেন তিনি, আর এতেই সেনাবাহিনী ক্ষিপ্ত হন তার উপর। এরপর ক্ষমতা থেকে সরিয়ে দেন দেশটির জাতীয় এই নেতাকে।

এদিকে এই ভোটই নানগাওয়ার প্রতি জনগণের আস্থার প্রথম টেস্ট হিসেবে দেখছেন বিশ্লেষকরা। তবে নানগাওয়া বলেন, আমি জনগণের রায়ের প্রতি শ্রদ্ধা রাখবো। শুধু তাই নয় নির্বাচনকে নিরপেক্ষ, স্বচ্ছ ও বিশ্বাসযোগ্য করতে আন্তর্জাতিক মহলকে দেশটি অভ্যর্থনা জানাবে বলেও ঘোষণা করেন তিনি। আর নির্বাচনে তারা কখনো সংঘর্ষ চায় না বলেও দাবি করেন তিনি।

ইউরোপিয় ইউনিয়নকে নানগাওয়া স্বাগত জানিয়ে বলেন, আমরা যদি নির্বাচনে হেরে যায়, তাহলে ক্ষমতা ছেড়ে দিবো। যে দলই নির্বাচনে ভোটের মাধ্যমে জিতে আসবে, তারা ক্ষমতা গ্রহণ করে শান্তিপূর্ণভাবে দেশ চালাবে। উল্লেখ্য, জিম্বাবুয়ে সেনা, প্লাটিনাম ও পানিসম্পদে ভরপুর থাকলেও দেশটিতে চরম বেকারত্ব বিরাজ করছে।

সুত্র: এএফপি
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি