ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

জেরুজালেমে অবৈধ বসতি স্থাপন বন্ধ করুন : ম্যাক্রোঁ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫২, ১১ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমে অবৈধ বসতি স্থাপন বন্ধ করতে ইসরায়েলকে আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। রোববার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে বৈঠকের পরই প্যারিসে এক যৌথ সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ এ কথা জানায়। একইসঙ্গে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিদ্ধান্তের সমালোচনা করেন তিনি।

সংবাদ সম্মেলনে ম্যাক্রোঁ জানান, ফ্রান্স বিশ্বাস করে, ফিলিস্তিন ও ইসরায়েলের মধ্যে শান্তি স্থাপন হতে পারে কেবল আন্তর্জাতিক আইন মেনে। আর এটা তখনই সম্ভব যখন দুই দেশ সমঝোতার মাধ্যমে জেরুজালেম সমস্যার সমাধানে একমত হবেন। এসময় তিনি বলেন, ইসরায়েরের প্রধানমন্ত্রী বেনিয়ামিনি নেতানিয়াহুকে আমন্ত্রণ জানিয়েছি বর্তমান অচলাবস্থা নিরসনে তাঁর পদক্ষেপ জানতে।  

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার চার দিন পরই নেতানিয়াহু প্যারিসে পা রাখলেন। ট্রাম্পের সিদ্ধান্তে ইউরোপিয় ইউনিয়ন থেকে শুরু করে জাতিসংঘ সর্বত্র সমালোচনার মুখে পড়ে। তাঁর সিদ্ধান্তের পরই মুসলিম বিশ্বে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এ বিষয়টি নেতানিয়াহুকে জানানো হয়েছে বলে জানিয়েছেন ম্যাক্রো।

এর আগে ট্রাম্পের সিদ্ধান্তকে একগুয়ে দাবি করে ম্যাক্রোঁ বলেন, জেরুজালেম সংকটের সমাধান আন্তর্জাতিক আইন মেনেই করতে হবে। ফ্রান্স আন্তর্জাতিক আইনের প্রতি শ্রদ্ধাশীল। এদিকে নেতানিয়াহুকে পশ্চিম তীরে অবৈধ বসতি স্থাপন শিথীল করতে বলেছেন ম্যাক্রোঁ।  

তবে ম্যাক্রোঁ যাই বলুক না কেন, নেতানিয়াহু তাঁর সিদ্ধান্তে অনঢ়। নেতানিয়াহু দাবি করেন, ট্রাম্পের জেরুজালেম ঘোষণা ঐতিহাসিক বাস্তবতা। তিনি আরও বলেন, ফিলিস্তিনিদের অবশ্যই জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মেনে নিতে হবে। তিনি আরও বলেন, জেরুজালেম সব সময়ের জন্য ইসরায়েলের রাজধানী।

 

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি