ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

টসহীন টেস্ট ক্রিকেট!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:০৪, ১৮ মে ২০১৮ | আপডেট: ০৯:১৫, ১৮ মে ২০১৮

টসহীন হতে পারে টেস্ট ক্রিকেট। চলতি মাসের শেষে মুম্বাইতে সভায় বসবে আইসিসির কমিটি। তাতে টেস্ট ক্রিকেট থেকে টস-প্রথা তুলে দেওয়ার প্রস্তাব নিয়ে কথা হবে। তবে টেস্ট থেকে টস তুলে দেওয়া নিয়ে আলোচনা এই প্রথম নয়। অতীতে একাধিকবার এই নিয়ে আইসিসির সভায় কথা হলেও শেষমেশ তা কার্যকরী হয়নি।
টেস্ট ক্রিকেট শুরুর প্রথম দিন থেকেই টস প্রথা চালু রয়েছে। ১৮৭৭-এ ইংল্যান্ড-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচ থেকে টস চালু ছিল। আগামী বছর ইংল্যান্ড-অস্ট্রেলিয়া অ্যাসেজ সিরিজ থেকে টসহীন টেস্ট চালু করার পরিকল্পনা করছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল।
কী কারণে আইসিসি এমন পরিকল্পনার কথা ভাবছে? তাদের যুক্তি, টসের জন্য অনেকক্ষেত্রে আয়োজক দল অ্যাডভান্টেজ পায়। টসের বিকল্প পদ্ধতির কথাও ভেবেছে আইসিসি। এক্ষেত্রে যে দল প্রতিপক্ষ দলের মাঠে খেলবে তারা সিদ্ধান্ত নেবে প্রথমে ব্যাটিং নাকি বোলিং করবে।

আইসিসি এ বিবৃতিতে জানিয়েছে, আয়োজক দেশগুলো যেভাবে উইকেটে বানায় সেটা উদ্বেগজনক। তা ছাড়া আমাদের কমিটির একাংশ মনে করে, টেস্ট ক্রিকেটে প্রথমে ব্যাট বা বল করার সিদ্ধান্ত সফরকারী দলকে উপহার হিসাবে দেওয়া উচিত। যদিও এই সিদ্ধান্তকে কমিটির অনেকে আবার নির্ভুল বলে মনে করছেন না।
২০১৬ থেকেই ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে প্রতিপক্ষের মাঠে খেলতে আসা দল টস না করে ব্যাটিং বা বোলিং করার সিদ্ধান্ত নিতে পারে। এবার এই নিয়মকেই বিশ্ব ক্রিকেটে বাধ্যতামূলক করার কথা ভাবছে আইসিসি।

এসএ/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি