ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

টি-টুয়েন্টির স্ট্যাটাস পেল ১০৪ দেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:১৮, ২৬ এপ্রিল ২০১৮

 

ফুটবলের মতো ক্রিকেটের জনপ্রিয়তা ছড়িয়ে দিতে এবার একসঙ্গে ১০৪টি দেশকে টি-২০ ক্রিকেটের মর্যাদাল দিল আন্তর্জাতিক ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। বৃহস্পতিবার আইসিসির চেয়ারম্যান ডেভিড রিচার্ডসন সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন। কলকাতায় আইসিসির কার্যনিবাহী সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডেভিড রিচার্ডসন বলেন, এই সিদ্ধান্তের ফলে স্বীকৃতিপ্রাপ্ত যেকোনো ক্রিকেট খেলুড়ে দেশই এখন থেকে নিজেদের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে পারবে। এতোদিন ধরে ১২টি পূর্ণ সদস্য দেশ ছাড়া আর কেবল স্কটল্যান্ড, নেদারল্যান্ডস, হংকং, আরব আমিরাত, ওমান এবং নেপালের টি-টোয়েন্টি স্ট্যাটাস ছিল। মে মাসের প্রথম সপ্তাহ থেকেই বিশ্বের সকল ক্রিকেট খেলুড়ে দেশের টি-টোয়েন্টি স্ট্যাটাস কার্যকর হবে।

এদিকে এ সিদ্ধান্তের ফলে ১০৪টি দেশের পুরুষ ও নারী ক্রিকেটাররা এখন থেকে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে অংশ নিতে পারবে। ক্রিকেটকে এক ঘরে করে রাখার বিরুদ্ধে অতীতে অনেক সমালোচনা সইতে হয়েছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসিকে। অনেকেই বলেন, ফুটবলের মত ক্রিকেট উদার নয়। তাই হাতেগুনা মাত্র কয়েকটা দেশকে ক্রিকেটার স্ট্যাটাস দেওয়া হয়েছিল।

এদিকে গত বছর আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা আফগানিস্তান ও আয়ার‌ল্যান্ডকে টেস্ট মর্যাদা দেয়। এতে ১০ থেকে টেস্ট খেলুড়ে দলের সংখ্যা ১২তে গিয়ে পৌঁছে। ক্রিকবাজ সূত্রে জানা যায়, আইসিসি নজিরবিহীনভাবে এমন ঘোষণা দিয়েছে। আগামী ১লা জুলাই থেকেই সব নারী ক্রিকেট দল টি-২০ স্ট্যাটাস পাবে। আইসিসিরি প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, টি-২০ জন্য এখন থেকে বৈশ্বিক র‌্যাঙ্কিংও প্রকাশ করা হবে। এ ছাড়া ২০১৯ সালের ১লা জানুয়ারি থেকেই সব পুরুষ ক্রিকেট টিম আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের মর্যাদা পাবে।

সূত্র: ক্রিকবাজ
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি