ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

‘টিনেজারদের চোখে হৃদরোগের সংকেত’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:৫৮, ২৩ এপ্রিল ২০১৮

টিনেজারদের চোখ থেকেই ভবিষ্যতে তাদের হৃদরোগের ঝুঁকি সম্পর্কে জানা যাবে। অস্ট্রেলিয়ার একদল গবেষক সম্প্রতি এমনটাই জানিয়েছেন।

গবেষক দলের প্রধান ওয়েস্টমিড ইন্সটিটিউট ফর মেডিক্যাল রিসার্চের অধ্যাপক বামিনী গোপিনাথ বলেন, রেটিনার দূর্বল গঠন এবং সেখানে নির্দিষ্ট কিছু পরিবর্তন থেকে বোঝা যেতে পারে যে এমন ব্যক্তির ভবিষ্যতে হৃদরোগ জনিত রোগ হতে পারে।

তিনি আরও বলেন, আমাদের গবেষণায় আমরা দেখেছি যে, টিনেজাররা বিশেষ করে কিশোরেরা যাদের স্বাস্থ্য অন্যদের থেকে অপেক্ষাকৃত রুগ্ন তাদের অধিক প্রশস্ত আর্টিওরারি আর কম প্রশস্ত ভেনুলার রক্তনালী থাকে। আর এই দুইটি লক্ষণই ভবিষ্যতে হৃদরোগ বিশেষ করে কার্ডিওভাস্কুলার রোগে আক্রান্ত হওয়ার দিকে ইশারা করে।

শুধু তাই নয় অতিরিক্ত প্রশস্ত রক্তনালী প্রদাহ এবং শরীরে কম রক্ত প্রবাহের জন্য দায়ী বলেও মনে করেন এই গবেষকেরা।

২০০৯ সাল থেকে ২০১১ পর্যন্ত ১৬০০ শিক্ষার্থীর ওপর গবেষণা করেন তারা। ১১ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের এই গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়। উচ্চ প্রযুক্তির ডিজিটাল ছবির মাধ্যমে তাদের চোখের রেটিনার রক্তনালীর প্রশস্ততা মাপা হয়।

এছাড়াও শিক্ষার্থীদের স্বাস্থ্য সম্পর্কে জানতে তাদের থেকে বিভিন্ন প্রশ্নের উত্তরও জেনে নেন গবেষকেরা। কিশোরীদের শারীরিক বিষয়াদি মূলত হরমোন দ্বারা বেশি নিয়ন্ত্রিত হওয়ায় রেটিনার রক্তনালী থেকে হৃদরোগের ঝুঁকি নিরূপনের এই সমীক্ষাটি কিশোরদের ওপর বেশি প্রযোজ্য বলেও ধারণা করছে এই গবেষক দল। সূত্রঃ ডেইলী মেইল

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি