ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

টুইটার অ্যাকাউন্টে শত্রুকেও ব্লক করতে পারবে না ট্রাম্প

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৩, ২৪ মে ২০১৮ | আপডেট: ১৪:২৫, ২৪ মে ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটারে কোনো ব্যক্তিকে ব্লক করতে পারবে না বলে আদেশ দিয়েছে নিউইয়র্কের একটি আদালত। জনগণের পাবলিক ফোরামে অংশ নেওয়ার অধিকার খর্ব হতে পারে এমন আশঙ্কাই আদালত এই আদেশ দেন।

কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ের ফার্স্ট অ্যামেন্ডমেন্ট ইনস্টিটিউট আদালতে মামলাটি দায়ের করেন। সাত ব্যক্তিকে ডোনাল্ড ট্রাম্প টুইটারে ব্লক করে দেওয়ার পরই এই মামলাটি দায়ের করে তারা।

আদেশে আদালত বলেন, হোয়াইট হাউজ থেকে আগে নিশ্চয়তা দেওয়া হয়েছিল যে, প্রেসিডেন্টের কোনো টুইটার অ্যাকাউন্ট সরকারি চ্যানেল হিসেবে বিবেচিত হবে। তাই এই অ্যাকাউন্টে কাউকে ব্লক করতে পারবেন না ট্রাম্প।

৭৫ পৃষ্ঠার আদেশে যুক্তরাষ্ট্রের জেলা জজ নাওমি রেইস বাচওয়াল্ড বলেন, প্রেসিডেন্ট ‘রিয়েল ট্রম্প’ নামে যে অ্যাকাউন্ট চালান সেটি আসল কোনো ব্যক্তিগত অ্যাকাউন্ট নয়, এটি আসলে সরকারি অ্যাকাউন্ট। একজন প্রেসিডেন্ট হিসেবেই তিনি এটা চালাচ্ছেন, তাই কাউকে ব্লক করার এখতিয়ার ট্রাম্পের নেই।’

আদেশে আদালত আরও বলেন, যে প্রত্যুত্তরগুলো ট্রাম্পকে আঘাত করবে, ট্রাম্পের উচিত তাদের সমুচিত জবাব দেওয়া। তাদের ব্লক করে দেওয়া কোনো সমাধান নয়।

এদিকে আদালতের আদেশের পরই রেবেকা বাকওয়াল্টার পোজা নামের মামলার এক বাদী উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, এই রায়ের মাধ্যমে আমাদের জয় হয়েছে।

সূত্র: দ্য গার্ডিয়ান
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি