ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

টেকসই উন্নয়নে কারিগরি শিক্ষার গুরুত্ব দিতে হবে : শিক্ষামন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:২২, ১৫ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৭:৩৭, ১৫ এপ্রিল ২০১৮

কারিগরি শিক্ষা ছাড়া টেকসই উন্নয়ন সম্ভব নয়। এলক্ষ্যে সরকার নিরালসভাবে কাজ করছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। আজ রোববার সকাল ১০টায় রাজধানীর আইডিইবি ভবনে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে টিভিইটি কর্মপরিকল্পনা প্রণয়ন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

কারিগরি শিক্ষা অধিদপ্তরের আওতায় স্কিলস অ্যান্ড ট্রেনিং এনহ্যান্সমেন্ট(step) এই কর্মশালার আয়োজন করে।

শিক্ষামন্ত্রী বলেন, আমাদের অগ্রাধিকার হলো শিক্ষা। কিন্তু কারিগারি শিক্ষা হলো অগ্রাধিকারের অগ্রাধিকার। আমাদের শিক্ষা ব্যবস্থার সার্বিক মান নিশ্চিতে কাজ করছে সরকার।

শিক্ষা মন্ত্রী বলেন, দেশে উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এবং ভিশন ২০২১ সালের লক্ষমাত্রা অর্জন করতে বর্তমান সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

মন্ত্রী বলেন, এ জন্য সরকার ইতোমধ্যে কারিগারি শিক্ষায় ১৪ শতাংশ শিক্ষার্থী নিশ্চিত করতে পেরেছে। ২০৩০ সালের মধ্যে সরকার ৩০ শতাংশ কারিগারি শিক্ষার্থী নিশ্চিত করতে নিরালসভাবে কাজ করে যাচ্ছে।

কারিগারি শিক্ষা নিশ্চিত করতে সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের দুইটি বিভাগ কাজ করছে, প্রতিটি জেলায় একটি করে টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ, আরও ২৩টি পলিটেকনিক ইনস্টিটিউট, ৪টি মহিলা পলিটেকনিক ইনস্টিটিউট এবং ৮টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজ স্থাপনের সিন্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কারিগরি ও মাদ্রাসা শিক্ষা সচিব আলমগীরের সভাপতিত্বে এ সময় আরও উপস্থিত ছিলেন- শিক্ষা প্রতিমন্ত্রী (মাদ্রাসা ও কারিগরি) কাজী কেরামত আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মূখ সচিব আবুল কালাম আজাদ, সচিব সোহরাব হোসাইন প্রমুখ।

টিআর/এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি