ঢাকা, বুধবার   ১৭ এপ্রিল ২০২৪

টেস্টের পর ওয়ানডেতেও লজ্জার হার

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০৭, ১৫ অক্টোবর ২০১৭ | আপডেট: ০৯:২২, ১৬ অক্টোবর ২০১৭

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে লজ্জাজন হারের পরে ওয়ানডেতেও ঘুরে দাঁড়াতে পারেনি সফরকারি বাংলাদেশ। ৭.১ ওভার বাকি থাকতেই দশ উইকেটের জয় তুলে নেয় স্বাগতিক দক্ষিণ আফ্রিকা।

নিষ্প্রাণ উইকেটে একদমই ধারহীন বোলিংয়ে লড়াইও করতে পারল না বাংলাদেশ। চরম ব্যর্থতার পরিচয় দিয়েছেন বোলাররা। কেউই কোনো উইকেটের দেখাই পাননি। আর তাই উদ্বোধনী জুটিতে হেঁসে খেলে জয়ের বন্দরে পৌঁছে যায় প্রোটিয়ারা। ২১ চার ও ২ ছক্কায় ১৪৫ বলে ১৬৮ রানে অপরাজিত কুইন্টন ডি কক। ১১২ বলে ১১০ রানে অপরাজিত আমলা। দুজনের ২৮২ রানের অপরাজেয় জুটি।

এর আগে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন টাইগার দলপতি মাশরাফি বিন মর্তুজা। নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেট হারি ২৭৮ রান সংগ্রহ করে সফকারীরা। বাংলাদেশের রানটা জয়ের জন্য কম ছিল নি:সন্দেহে। তাই বলে বোলিংয়ে এতটা অসহায় আত্মসমর্পণ!

প্রথম ওয়ানডেতে বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক মুশফিকুর রহিমের সেঞ্চুরিতে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ২৭৯ রানের টার্গেট দিয়েছে বাংলাদেশ। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে এটি মুশফিকের পঞ্চম সেঞ্চুরি। মূলত: তার অপরাজিত ১১০ রানের কল্যাণেই ২৭৮ রান করতে সমর্থ হয়েছে মাশরাফি মুর্তজার দল।

কিম্বার্লিতে তিন ম্যাচ সিরিজের প্রথম একদিনের ম্যাচে টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন দলপতি মাশরাফি বিন মুর্তজা। দুই উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস ও  লিটন দাসের কল্যাণে ভালো শুরু পায় বাংলাদেশ। উদ্বোধনী জুটিতে ৪৩ রান তোলেন এ দু’জন। লিটন ২১ ও ইমরুল ৩১ রান করে ফিরে গেলে দলের হাল ধরেন মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। তৃতীয় উইকেটে দলকে এনে দেন ৫৯ রান। ২৯ রানে সাকিব সাজঘরে ফিরে গেলেও দলকে টেনে নিতে থাকেন মুশফিক। চতুর্থ উইকেটে মাহমুদউল্লাহকে নিয়ে গড়েন ৬৯ রানের জুটি।

প্রিটোরিয়াসের বলে ২৬ রানে মাহমুদউল্লাহ আউট হলে ভাঙ্গে এ জুটি। মাহমুদউল্লাহ ফিরে গেলেও বিচলিত হননি মুশফিক। প্রোটিয়া বোলারদের শাসন করে আদায় করে নেন ওয়ানডে ক্যারিয়ারের পঞ্চম সেঞ্চুরি। শেষদিকে সাব্বির (১৯) ও অভিষিক্ত সাইফুদ্দিন (১৬) তাকে কিছুটা সঙ্গ দিলে নির্ধারিত ৫০ ওভারে শেষে ৭ উইকেটে ২৭৮ রানের স্কোর পায় ‎চণ্ডিকা হাথুরুসিংহা‎র ছাত্ররা।

প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা ৪টি উইকেট লাভ করেন। এছাড়া ড্যান প্রিটোরিয়াস ২টি উইকেট নেন।

 

টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি