ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এফবিআই’র সাবেক প্রধান

ট্রাম্প নৈতিকভাবে প্রেসিডেন্ট পদের যোগ্য নন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১৪, ১৬ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৮:৫০, ১৬ এপ্রিল ২০১৮

ডোনাল্ড ট্রাম্প মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট পদের জন্য ‘নৈতিকভাবে যোগ্য নন’। যিনি নারীদের ‘মাংসের টুকরা’ মনে করেন। তিনি একের পর এক প্রতিষ্ঠানিক ও সাংস্কৃতিক মূল্যবোধের ‘অসামান্য ক্ষতি’ করে চলছেন। ট্রাম্প সম্পর্কে এমন তীর্যক মন্তব্য করেছেন খোদ মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশনের (এফবিআই) সাবেক প্রধান জেমস কোমি।

জেমস কোমিকে গত বছর মে মাসে এফবিআইর পরিচালক পদ থেকে অব্যাহতি দেন ডোনাল্ড ট্রাম্প। ২০১৬ সালের মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ নিয়ে তদন্ত করছিলেন কোমি। বহিস্কারের পর এই প্রথম গণমাধ্যমে সাক্ষাৎকার দিলেন কোমি। যেখানে প্রেসিডেন্ট টাম্প সম্পর্কে ক্ষোভ উগরে দিলেন তিনি।

রোববার রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবিসি নিউজের সাক্ষাৎকারভিত্তিক জনপ্রিয় ২০/২০ অনুষ্ঠানে অতিথি হয়ে আসেন সাবেক এই এফবিআইপ্রধান। অনুষ্ঠানটির উপস্থাপক জর্জ স্টেফানিওপোলস এফবিআইর সাবেক পরিচালককে প্রশ্ন করেন, ‘আপনি কি মনে করেন, ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট পদের জন্য উপযুক্ত নন?’

জবাবে জেমস কোমি বলেন, ‘হ্যাঁ, এটা নিয়ে আমি অনেকের আলোচনাই এখন শুনতে পাই।… ট্রাম্প এমন একজন ব্যক্তি, যিনি কি না নারীদের মাংসের টুকরোর সঙ্গে তুলনা করেন। যিনি কি না ছোট বা বড় সব বিষয় নিয়েই অনবরত মিথ্যা বলে চলেছেন এবং আমেরিকানদের সেটা বিশ্বাস করার জন্য বলছেন। এ ধরনের লোক নৈতিক দিক থেকে মার্কিন প্রেসিডেন্ট পদের জন্য যোগ্য নন।’

‘আমি মনে করি না, চিকিৎসাবিদ্যার দিক থেকে ট্রাম্প অযোগ্য। আমি মনে করি, নৈতিক দিক থেকে তিনি প্রেসিডেন্ট পদের যোগ্য নন,’ যোগ করেন কোমি।

এফবিআইর সাবেক পরিচালক আরও বলেন, আমাদের প্রেসিডেন্ট হবেন এমন একজন, যিনি সারা দেশের মূলধারার মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল হবেন। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে নৈতিকতা। প্রেসিডেন্ট ট্রাম্প এটি রক্ষা করতে ব্যর্থ হয়েছেন।

জেমস কোমির এই সাক্ষাৎকার প্রচারের পর পরই ডোনাল্ড ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির জাতীয় কমিটির পক্ষ থেকে একটি বিবৃতি দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, জেমস কোমি তাঁর বইয়ের প্রচার সামনে রেখে এসব বকছেন। আর ট্রাম্প তাঁর টুইটে বলেন, কোমি সব সময়ই হতাশ, (তিনি স্মার্ট না), ইতিহাসের সবচেয়ে বাজে এফবিআই পরিচালকের জায়গায় স্থান হবে।

এফবিআইর সাবেক এই পরিচালকের লেখা বই ‘এ হায়ার লয়ালটি—ট্রুথ, লাইজ অ্যান্ড লিডারশিপ’ খুব শিগগির বাজারে আসছে।

সূত্র : বিবিসি।

/এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি