ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর চীন গেলেন কিম

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:৪২, ১৯ জুন ২০১৮

দুই দিনের সফরে চীন গেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। আজ মঙ্গলবার সকালে বেইজিং পৌঁছান কিম। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর এটাই উত্তর কোরিয়ার নেতার প্রথম বিদেশ সফর।

চীনের রাষ্ট্রপ্রধানের সঙ্গে কিমের বৈঠকে কোরীয় দ্বীপ নিরস্ত্রীকরণ নিয়ে আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে উত্তর কোরিয়ার উপ বিশ্ব সম্প্রদায়ের আরোপিত অবরোধ তুলে নেওয়ার কৌশল নিয়েও আলোচনা হতে পারে। প্রসঙ্গত, উত্তর কোরিয়ার একমাত্র অর্থনৈতিক মিত্র হচ্ছে বেইজিং।
এই সফরকে গতানুগতিক হিসেবে উল্লেখ করেছে উত্তর কোরিয়ার গণমাধ্যম। সফরসূচিও উল্লেখ করা হয়নি।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, চলতি বছর এ নিয়ে তৃতীয়বারের মত চীন গেলেন কিম। গত ১২ জুন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠক করেন উত্তর কোরিয়ার নেতা কিম। সিঙ্গাপুরে বৈঠকটি অনুষ্ঠিত হয়।

সংবাদ মাধ্যম সিএনএন জানিয়েছে, উত্তর কোরিয়ার নেতা কিমের এ চীন সফর প্রসঙ্গে দুই দেশের কোনো বার্তা সংস্থাই আগে থেকে কোনো ধারণা দেয়নি। চীনে কিমের এর আগেরবারের সফরগুলোর ব্যাপারেও জানা যায় তাঁর সফর শেষ হওয়ার পরে।

 

সিঙ্গাপুরের ওই ঐতিহাসিক বৈঠকে কোরিয়া উপদ্বীপ থেকে পারমাণবিক কর্মসূচি বন্ধে কাজ করতে সম্মত হয় যুক্তরাষ্ট্র ও উত্তর কোরিয়া। এ ব্যাপারে চুক্তিতে সইও করেন ট্রাম্প ও কিম। সিঙ্গাপুরের সেন্তোসা দ্বীপের একটি হোটেলে কিম ও ট্রাম্প একান্তে বৈঠক করেন। বৈঠক শেষে দুজনকেই হাসিমুখে বের হতে দেখা যায়।

ওই বৈঠককে ইতিবাচক হিসেবেই দেখছে চীন। দেশটি উত্তর কোরিয়ার ঘনিষ্ঠ মিত্র হিসেবে পরিচিত।

সূত্র : বিবিসি।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি