ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘ট্রাম্পের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ১০ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৪৮, ১০ ডিসেম্বর ২০১৭

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের জেরুজালেমকে একতরফাভাবে ইসরায়েলের রাজধানী স্বীকৃতি দেওয়ার নিন্দা জানিয়েছে আরব লীগ। সংস্থাটির প্রধান আহমেদ আবুল গেইত ট্রাম্পের এই সিদ্ধান্তকে ‘ধংসাত্মক ও অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেছেন। এটি ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের রাজনৈতিক সমাধানকে বাধাগ্রস্ত করবে বলেও জানান তিনি।

স্থানীয় সময় শনিবার কায়রোতে আরব লীগভূক্ত ২২ টি দেশের পররাষ্ট্র মন্ত্রীদের বৈঠক শেষে সংস্থাটির প্রধান এক বিবৃতিতে এসব কথা বলেন।

আহমেদ আবুল গেইত বলেন, ট্রাম্পের সিদ্ধান্ত আন্তর্জাতিক আইনের বিরুদ্ধে। দীর্ঘদিন ধরে বিবাদমান ফিলিস্তিন ও ইসরায়েলের সংঘাতে যুক্তরাষ্ট্রের শান্তির পক্ষের অবস্থান নিয়ে প্রশ্ন তুলেছে ট্রাম্পের একতরফা এই সিদ্ধান্ত।

মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রের নীতির বদল দেশটির প্রতি আরব লীগের আস্থায় চিড় ধরিয়েছে-যোগ করেন তিনি।

বৈঠকে অংশ নেওয়া প্রায় সব দেশের প্রতিনিধি একই মত পোষণ করেন। বৈঠক শুরুর আগে ফিলিস্তিনের পররাষ্ট্র মন্ত্রী রিয়াদ আল মালিকি গণমাধ্যমকে বলেন, মধ্যপ্রাচ্য শান্তি প্রক্রিয়ায় যুক্তরাষ্ট্রকে আর মধ্যস্ততাকারী হিসেবে মেনে নেবে না ফিলিস্তিন। কারণ জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিয়ে ট্রাম্প প্রশাসন একটি পক্ষ নিয়ে নিয়েছেন। ট্রাম্প প্রশাসন এখন আর নিরপেক্ষ অবস্থানে নেই।  ট্রাম্পের সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার আহবান জানিয়ে আল মালিকি বলেন, যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক আইন ও ফিলিস্তিনের জনগণের বিরুদ্ধে।

প্রসঙ্গত, জেরুজালেমকে সম্প্রতি ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। ট্রাম্পের এই সিদ্ধান্ত মেনে নিতে পারেনি স্বাধীনতাকামী ফিলিস্তিনা, যারা দীর্ঘদিন ধরে নিজ ভূমে পরাধীন। ট্রাম্পের এই সিদ্ধান্তে গাজা ও পশ্চিম তীরে দু’পক্ষের মধ্যে চরম উত্তেজনা দেখা দিয়েছে।

সূত্র : আলজাজিরা।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি