ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রাম্পের সিদ্ধান্ত রাজনৈতিক নয়, ঐতিহাসিক সত্য : হোয়াইট হাউস

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:০৫, ৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১২:০৯, ৭ ডিসেম্বর ২০১৭

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্বীকৃতিকে ঐতিহাসিক ও বাস্তবসম্মত বলে মন্তব্য করেছে হোয়াইট হাউস। এক বিবৃতিতে হোয়াইট হাউজ জানিয়েছে, জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা কোনো রাজনৈতিক সিদ্ধান্ত নয়। এটি চিরন্তন ও বাস্তবসম্মত। গত বুধবার হোয়াইট হাউজ এক বিবৃতিতে এ কথা জানায়।

বিবৃতিতে বলা হয়, প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার প্রক্রিয়া সমর্থন করেন। শুধু তাই নয়, খুব স্বল্প সময়ের মধ্যেই আনুষ্ঠানিক স্বীকৃতি হিসেবে ওয়াশিংটনের দূতাবাস তেল-আবিব থেকে জেরুজালেমে স্থানান্তর করা হবে।

সারা বিশ্বের ন্যায় যুক্তরাষ্ট্রেও যখন ট্রাম্পের এ সিদ্ধান্তের বিরুদ্ধে সমালোচনা ঝড় উঠেছে, তখন হোয়াইট হাউজ এক বিবৃতিতে এমন মন্তব্য করে। খোদ যুক্তরাষ্ট্রের নাগরিকরা ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধীতা করছে বলে মার্কিন গণমাধ্যম জানিয়েছে।

১৯৯৮ সালের পর থেকে যুক্তরাষ্ট্রের সব প্রেসিডেন্ট জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী করার প্রক্রিয়াকে কৌশলে এঁড়িয়ে এসেছেন। যুক্তরাষ্ট্রের নিরাপত্তার জন্য ট্রাম্পের এ ঘোষণাকে হুমকি হিসেবে দেখছে দেশটির নাগরিকরা। তবে বিশ্লেষকরা বলছেন, রাশিয়া কানেকশানসহ বেশ কয়েকটি ইস্যুতে পর্যুদস্ত প্রেসিডেন্ট ট্রাম্প। এ দুর্দিনে ‘ইন্টিলেজেন্স’ মিত্র ইসরায়েলকে পাশে চান ট্রাম্প। তাই এমন সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বাদিক প্রচারিত দৈনিক নিউইয়র্ক টাইমসের এক সম্পাদকীয়তে বলা হয়, ট্রাম্পের এ সিদ্ধান্ত কেবলই রাজনৈতিক, এটি কূটনীতিক সিদ্ধান্ত নয়। সম্পাদকীয়তে প্রশ্ন তোলা হয়, ডোনাল্ড ট্রাম্পের এ ঘোষণার ১০ দিন আগে ট্রাম্প টাওয়ারে ক্যাসিনো ব্যবসায়ী এবং রিপাবলিকান দলের সবচেয়ে বেশি অর্থ দানকারী শেলডন জি অ্যাডেলসন তার সঙ্গে সাক্ষাত করেন।

অ্যাডেলসন আমেরিকার জায়নিস্ট অর্গানাইজেশনের সভাপতি ক্লেইনের ঘনিষ্ট সহযোগী। তিনি ক্লেইনকে জানান, ট্রাম্প তেল-আবিব থেকে ইসরায়েলের রাজধানী জেরুজালেমে সরিয়ে নিতে সম্মত হয়েছেন। ক্লেইন টাইমসের এক প্রতিবেদকের কাছে তা স্বীকার করে বলেন, ট্রাম্প খুব আনন্দিত, আমিও খুব আনন্দিত। ক্লেইন ইসরায়েলের জন্য দীর্ঘদিন ধরে লবি চালিয়ে আসছে বলেও অভিযোগ রয়েছে।

তবে হোয়াইট হাউস তাদের এ যুক্তিকে উড়িয়ে দিয়েছে। হোয়াইট হাউস বলছে, ট্রাম্পের ঘোষণা কোন রাজনৈতিক স্বার্থে নয়, বরং ঐতিহাসিক বাস্তবতার অংশ।    

এদিকে প্রেসিডেন্ট ট্রাম্প জেরুজালেমকে কেবল স্বীকৃতি-ই দেননি, যুক্তরাষ্ট্রের দূতাবাসও তেল-আবিব থেকে সরিয়ে জেরুজালেমে নেওয়ার ঘোষণা দেন তিনি। এতে বিশ্বের প্রথম দেশ হিসেবে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে দেশটি।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধে তিন-আরব জাতিকে পরাজিত করে জেরুজালেম দখলে নেয় ইসরায়েল। এরপর থেকেই ভূখণ্ডটি নিয়ে ইসরায়েল ও ফিলিস্তিনের মধ্য দ্বন্দ্ব চলে আসছে। ফিলিস্তিন পূর্ব জেরুজালেমকে তাদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী ঘোষণা করে আসছে।

সূত্র: নিউইয়র্ক টাইমস

এমজে/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি