ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ট্রাস্ট ব্যাংকের নতুন এমডি ফারুক মঈনউদ্দীন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫২, ২২ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৫৫, ২২ ফেব্রুয়ারি ২০১৮

ট্রাস্ট ব্যাংক লিমিটেডের নতুন ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্বভার গ্রহণ করেছেন ফারুক মঈনউদ্দীন। অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক থেকে চলতি মাসের ১৮ তারিখ নতুন ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ প্রাপ্ত হন এই বর্ষীয়ান ব্যাংক কর্মকর্তা।

বহুমুখি প্রতিভা এবং সৃজনশীল ব্যক্তিত্বের অধিকারি ফারুক মঈনউদ্দীন পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি নিয়মিত সাহিত্য চর্চা করেন।। গল্প-উপন্যাস রচনাসহ নিয়মিতভাবে বিভিন্ন জাতীয় পত্রিকায় অর্থনীতি ও ব্যাংকিং বিষয়ক লেখালেখি করেন। 

ফারুক মঈনউদ্দীন  চট্টগ্রামের সীতাকুণ্ড পৌরসভার উত্তর-ইদিলপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে ১৯৫৮ খ্রিস্টাব্দের ৮ অক্টোবর জন্মগ্রহণ করেন। তাঁর বাবা মলকুতুর রহমান ছিলেন থানা শিক্ষা অফিসার। মা’র নাম বেগম কামালুল হায়া। ফারুক আহমেদের জ্যেষ্ঠ্য সহোদর প্রকৌশলী ইউসুফ সালাউদ্দিন একজন মুক্তিযোদ্ধা।

একজন সৎ ও কর্মঠ ব্যাংক-কর্মকর্তা হিসেবে কর্মক্ষেত্রে তাঁর যথেষ্ট সুনাম ও খ্যাতি রয়েছে।

১৯৮৪ খ্রিস্টাব্দের ৮ জুলাই আরব বাংলাদেশ ব্যাংক লিমিটেড থেকে ব্যাকিং-ক্যারিয়ার শুরু করেন ফারুক মঈনউদ্দীন। ।দীর্ঘসময় তিনি এ ব্যাংকের দেশ-বিদেশের বিভিন্ন শাখার ব্যবস্থাপকসহ গুরুত্বপূর্ণ নানা বিভাগে দায়িত্ব পালন করেন। এক পর্যায়ে ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) পদেও পদোন্নতি লাভ করেন। এরপর উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডে যোগ দেন তিনি। সেখান থেকে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে পদোন্নতি পেয়ে যোগ দেন সিটি ব্যাংক লিমিটেড-এ। সেখান থেকে একই পদে যোগদান করেন ট্রাস্ট ব্যাংকে।

ব্যাংকিং খাতের পাশাপাশি সাহিত্যচর্চার অংশ হিসেবে ১৯৭৮ সালে তাঁর লেখা প্রথম গল্প প্রকাশিত হয় অধুনালুপ্ত পত্রিকা দৈনিক বাংলায় । ১৯৯০ সালে প্রকাশিত হয় প্রথম গল্পগ্রন্থ। এখন পর্যন্ত তিনটি গল্পগ্রন্থ সহ তাঁর মোট গ্রন্থের সংখ্যা ১৭টি। তাঁর অনুদিত ‘অনন্য জীবনানন্দ’ গ্রন্থের জন্যে তিনি ‘আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার ২০১১’ এবং ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার’ লাভ করেন।

/এস এইচ এস/ এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি