ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডব্লিউটিও’র সম্মেলনে যোগ দিতে আর্জেন্টিনায় বাণিজ্যমন্ত্রী

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:০৮, ৮ ডিসেম্বর ২০১৭

ওয়ার্ল্ড ট্রেড অর্গানাইজেশনের (ডব্লিউটিও) ১১তম মিনিস্টিরিয়াল কনফারেন্সে যোগ দিতে আর্জেন্টিনায় গেলেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ৫০ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেন তিনি। আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে আগামী ১০ থেকে ১৩ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এই সম্মেলন।

নিয়ম অনুযায়ী প্রতি দুই বছর পরপর হয়ে থাকে মিনিস্টিরিয়াল কনফারেন্স। এটি হচ্ছে ডব্লিউটিও’র সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণের মঞ্চ। এর ১০ম সম্মেলন অনুষ্ঠিত হয় কেনিয়ার রাজধানী নাইরোবিতে।
বরাবরের মতো মিনিস্টিরিয়াল কনফারেন্সের আগে এবারও স্বল্পোন্নত দেশগুলোর বাণিজ্যমন্ত্রীদের সম্মেলন অনুষ্ঠিত হবে। এখানে তারা নিজেদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনা করবেন। এই সম্মেলনে বরাবরই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে বাংলাদেশ।

এবারের সম্মেলনে পণ্য রফতানির ক্ষেত্রে রুলস অব অরিজিন শিথিলকরণ, সেবা বাণিজ্যে প্রেফারেন্সিয়াল মার্কেট অ্যাকসেস প্রদান, ইনভেস্টমেন্ট ফ্যাসিলিটেশন, ফিশারিজ সাবসিডিস, ই-কমার্স, টেকনিক্যাল ব্যারিয়ার টু ট্রেড (টিবিটি), ট্রান্সফার অব টেকনোলজি, স্যানিটারি অ্যান্ড ফাইটোস্যানিটারি মেজার্সসহ বেশকিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

আর্জেন্টিনায় যাওয়া বাণিজ্যমন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের ২০ সদস্যের প্রতিনিধি দলে আছেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু, ডব্লিউটিও সেলের মহাপরিচালক মো. মুনীর চৌধুরী, রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান বিজয় ভট্টাচার্য, পররাষ্ট্র মন্ত্রণালয়, জেনেভায় বাংলাদেশ মিশনের কর্মকর্তারা ও ব্যবসায়ী সংগঠনের প্রতিনিধিরা। আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

এসএইচ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি