ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ডায়াবেটিসে কী খাবেন, কী খাবেন না

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২০, ২২ সেপ্টেম্বর ২০১৭ | আপডেট: ১২:৪৯, ২২ সেপ্টেম্বর ২০১৭

বর্তমান বিশ্বের খুবই পরিচিত ও জটিল রোগ হলো ডায়াবেটিস। এটি এমন একটি রোগ যার কারণে দেহের গুরুত্বপূর্ণ অঙ্গের কার্যক্ষমতা হ্রাস পেয়ে হার্ট অ্যাটাক, কিডনি ফেইলিউর, অন্ধ হয়ে যাওয়া, পায়ে পচন, এমনকি পা কেটে ফেলা পর্যন্ত লাগতে পারে।  বৈশ্বিক এই স্বাস্থ্য সমস্যাকে নিয়ন্ত্রণ বা প্রতিরোধে দরকার জনসচেতনতা এবং জনসম্পৃক্ততা। খাদ্যাভ্যাস ডায়াবেটিস রোগীদের জন্য জরুরি একটি বিষয়। আসুন জেনে নিই এ রোগীরা কী খাবেন, আর কী এড়িয়ে চলবেন-

*সময়মতো ইন্টারভেনশন (খাদ্যাভ্যাস, জীবনযাত্রার পরিবর্তন), নিয়মিত হাঁটার মাধ্যমে প্রায় ৫০ শতাংশ পর্যন্ত ডায়াবেটিস প্রতিরোধ সম্ভব বলে জানা যায়। শুধু উন্নত বিশ্ব নয়, স্বল্পোন্নত দেশেও এ রোগীর সংখ্যা বাড়ছে আশঙ্কাজনক হারে।

*আমরা সবাই জানি তাজা ফলমূল স্বাস্থ্যের জন্য অনেক বেশি উপকারী, কিন্তু ডায়াবেটিস রোগীদের বেলায় একথাটা একবারেই ঠিক নয়। তাজা ফলমূল ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর নয়। তবে অমড়া, আনারস, কামরাঙ্গা, পেয়ারা এবং টক বড়ই খেতে পারেন ডায়াবেটিস রোগীরা। বোতলজাত ফলের জুসে রয়েছে প্রচুর পরিমাণে চিনি ও ক্যালরি যা ডায়াবেটিস রোগীদের জন্য মারাত্মক ক্ষতিকর।

*কিশমিশ ডায়াবেটিক রোগীদের জন্য স্বাস্থ্যকর নয়।। কেননা, যে কোন ফল যখন ড্রাই করা হয় তখন তাতে চিনির পরিমান দ্বিগুণ বৃদ্ধি পায়। তাই ডায়াবেটিক রোগীদের জন্য  তা ক্ষতির কারণ হয়ে যায়।

*সাদা চালের ভাত যতো বেশি খাওয়া হয় ততো বেশি টাইপ-২ ডায়াবিটিসের আশঙ্কা বেড়ে যায়।  তাই ডায়াবেটিসের রোগীদের জন্য কতটুকু ভাত খেতে পারেবেন তা একজন স্বাস্থ্য বিশেষজ্ঞের সঙ্গে কথা বলে নেয়া আবশ্যক।

*চাইনিজ খাবারে রয়েছে অনেক বেশি ফ্যাট, ক্যালরি, সোডিয়াম, কার্বোহাইড্রেট যা হুট করেই দেহে সুগারের মাত্রা অনেক বেশি বাড়িয়ে তোলে। কিছু খাবার আছে যাতে দুধের পরিমাণ খুব বেশি যেমনঃ দই, দুধের তৈরি ক্রিম, চিজ এই খাবার গুলো ডায়াবেটিক রোগীদের না খাওয়াই উত্তম।

*স্বাস্থ্যকর ডায়েট মেনুতে বরবটি, শালগম, কাঁচা পেপে, সীম, কাঁচা আম, করলা, কলার মোচা, কাঁচা কলা, ঢেঁড়স ও বেগুন ইত্যাদি সবজিগুলো রাখতে পারেন। ডায়াবেটিস রোগীর জন্য শর্করা জাতীয় খাবার ক্ষতিকর। অন্যদিকে ডায়াবেটিস রোগীর জন্য আমিষ জাতীয় খাবার ভালো। তবে বেশি আমিষ স্বাস্থের জন্য মোটেই ভাল নয় ।

সর্বোপরি ডায়াবেটিস থেকে সুরক্ষা পেতে ডাক্তারের পরামর্শ নিতে পারেন ।

সূত্র : বোল্ডস্কাই

//এম//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি