ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডায়ানার শেষ ফোন ভুলতে পারেন না দুই প্রিন্স

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৪৯, ২৪ জুলাই ২০১৭

মা প্রিন্সেস ডায়ানার সঙ্গে দুই প্রিন্সের এই ছবি এখন শুধুই স্মৃতি। ফাইল ছবি

মা প্রিন্সেস ডায়ানার সঙ্গে দুই প্রিন্সের এই ছবি এখন শুধুই স্মৃতি। ফাইল ছবি

ফ্রান্সের রাজধানী প্যারিসে ১৯৯৭ সালের ৩১ আগস্ট এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যান ব্রিটিশ রাজবধূ প্রিন্সেস ডায়ানা। তখন তার দুই সন্তান প্রিন্স হ্যারি ও উইলিয়ামের বয়স ছিল যথাক্রমে ১২ ১৫ বছর। মৃত্যুর মাত্র কয়েকঘন্টা আগে ছেলেদের সঙ্গে শেষবার ফোনে কথা বলেন ডায়ানা। সেই স্মৃতি আজও ভূলতে পারেনি হ্যারি ও উইলিয়াম। খবর বিবিসির।

উইলিয়াম আর হ্যারি তখন অন্য ভাই-বোনদের সঙ্গে খেলায় ব্যস্ত। মাকে খুব দ্রুত `বিদায়` বলে ফোন রাখেন তারা। এর কয়েকঘণ্টা পরই আসে ডায়ানার মৃত্যুর খবর।

ওই সময়ের কথা স্মরণ করে প্রিন্স হ্যারি বলেন, মা প্যারিস থেকে কথা বলছিলেন।আমি কি বলেছিলাম তা ঠিক মনে নেই। কিন্তু যেটুকু মনে করতে পারছি তা সারা জীবনই আমার জন্য দুঃখের ব্যাপার। তার সঙ্গে খুব কম সময় কথা বলেছিলাম।

উইলিয়াম বলেন, তখন হ্যারি আর আমি মাকে বিদায় বলতেই বেশি ব্যস্ত ছিলাম। বলেছিলাম পরে কথা হবে। কিন্তু যদি জানতাম কি ঘটতে চলেছে তাহলে এমন তাড়াহুড়ো করতাম না।

প্রিন্সেস ডায়ানার ২০তম মৃত্যুবার্ষিকী আগামী ৩১ আগস্ট। এ উপলক্ষে যুক্তরাজ্যের আইটিভি নেটওয়ার্ক ৯০ মিনিটের একটি প্রামাণ্যচিত্র  `ডায়ানা, আওয়ার মাদার : হার লাইফ অ্যান্ড লিগ্যাসি’ সম্প্রচারের উদ্যোগ নিয়েছে।

এ প্রামাণ্যচিত্রেই ডায়ানাকে নিয়ে কথা বলেছেন তার দুই ছেলে প্রিন্স উইলিয়াম ও হ্যারি। মা’কে নিয়ে তাদের কথোপকথনই প্রামাণ্যচিত্রটির মূল বিষয়বস্তু।

ডকুমেন্টারিতে মা’য়ের সঙ্গে শেষ কথোপকথনের বিষয়টি ছাড়াও তার মাতৃত্বের ছোটখাট মজার দিকগুলোও তুলে ধরেছেন উইলিয়াম ও হ্যারি।

বলেছেন, মা তাদেরকে দুষ্টামি করতে শিখিছিলেন। তিনি ছিলেন পুরোই বাচ্চাদের মত। বলতেন, যত চাও দুষ্টামি করতে পার। ধরা না পড়লেই হল। মায়ের এক দুষ্টামির কথা বলতে গিয়ে হ্যারি বলেন, ফুটবল খেলার সময় খেলা দেখতে এসে মা মোজার ভেতরে চুপি চুপি মিস্টি ঢুকিয়ে দিতেন।

রাজপ্রাসাদের বাঁধাধরা নিয়ম-কানুনের তোয়াক্কা না করে হাসি-ঠাট্টা আর দুষ্টুমিতে মেতে থাকতেই মা বেশি পছন্দ করতেন। রাজপ্রাদাসের বাইরের জীবনটাকেও তিনি উপলব্ধি করতে পারতেন।

বেঁচে থাকলে দাদী হিসাবেও ডায়ানা খুব চমৎকার আর আমুদে হতেন বলেই মনে করেন উইলিয়াম। বাচ্চাদের কাছে সবসময়ই দাদীমার কথা বলে তিনি বাঁচিয়ে রেখেছেন তার স্মৃতিকে।

//এআর

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি