ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ডিজিটাল ডিভাইসের অতিরিক্ত ব্যবহার নষ্ট করে সম্পর্ক : গবেষণা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৩:৩০, ২৩ এপ্রিল ২০১৮ | আপডেট: ১৪:১৬, ২৩ এপ্রিল ২০১৮

ডিজিটাল ডিভাইসের মাধ্যমে ভালোবাসার মানুষটিকে সারাক্ষণ কাছাকাছি রাখা গেলেও, এর অতিরিক্ত ব্যবহার রোমান্টিক সম্পর্ককে নষ্ট করে দেয় বলে মনে করেন ৬০ শতাংশ প্রেমিকযুগল। সাইবার নিরাপত্তা ও অতিরিক্ত ডিজিটাল ডিভাইসের ফলে সম্পর্ক ভেঙ্গে যায় বলে মনে করেন তারা। সম্প্রতি এক গবেষণায় এ চিত্র উঠে আসে।

সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান কেসপারেস্কি এ গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। গবেষণায় দেখা যায়, ৫০ শতাংশ যুগলের যে কোনো একজন খাবার খাওয়া ও পরষ্পরের সঙ্গে কথোপথনকালেও ডিজিটাল ডিভাইস ব্যবহার করেন। অন্যদিকে একসঙ্গে বাস করা ৬০ শতাংশ দম্পত্তি বলেন, তারা ডিজিটাল ডিভাইসে অতিরিক্ত সময় ব্যয় করেন।

গবেষণায় আরও দেখা যায়, প্রেমিকযুগল বা দম্পত্তি যখন একসঙ্গে থাকেন, তখন তারা পরষ্পরের সঙ্গে তাদের অনুভূতিগুলো সবসময় শেয়ার করেন। অন্যদিকে দুজনই চান যেন তারা কারও কাছ থেকে মনোযোগ অন্যদিকে সরিয়ে না নেয়। গবেষণায় ১৯ শতাংশ দম্পত্তি বলেন, তাদের যে কোনো একজনের ডিজিটাল ডিভাইস ম্যালওয়ার (ভাইরাস) দ্বারা আক্রান্ত হওয়ার পর তাদেরকে অর্থ গচ্ছা দিতে হয়। আর এর প্রভাব পড়ে সম্পর্কের উপর।

প্রতি ১০ জনের ৮ জনই বলেন, তারা যখন পরষ্পর থেকে দূরে থাকেন, তখনও ডিজিটাল ডিভাইসের মাধ্যমে পরষ্পর সংযুক্ত থাকেন। অন্যদিকে ৫৩ শতাংশ যুগল বলেন, ডিজিটাল ডিভাইসের কারণে তাদের সম্পর্কের উন্নতি হয়েছে। গবেষণায় আরও দেখা গেছে, ডিজিটাল ডিভাইসের মাধ্যমে দূরবর্তী যোগাযোগর পর সরাসরি যোগযোগে কেউ যদি ডিজিটাল ডিভাইস ব্যবহার না করেন, তাহলে সেই সম্পর্ক আরও মধুর হয়। ১৮টি দেশের ১৮ হাজার মানুষের উপর এ গবেষণা পরিচালনা করা হয়। গবেষণা ওই সকল দম্পত্তি ও যুগলদের উপর করা হয়েছে, যাদের সম্পর্কের বয়স ৬ মাস ও তধোর্ধ।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস
এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি