ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ডুয়েল সিম আসছে আইফোনে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:২৭, ২৩ নভেম্বর ২০১৭ | আপডেট: ২৩:৫২, ২৩ নভেম্বর ২০১৭

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পথ ধরে এবার ডুয়েল সিম সিস্টেম চালু করতে যাচ্ছে প্রযুক্তি ‘জায়ান্ট’ আই-ফোন। আসছে বছরেই আইফোনের নতুন সংস্করণে এ সুবিধা চালু হতে যাচ্ছে বলে জানিয়েছেন কেজিআই সিকিউরিটিস এর গবেষক মিং শি কো । উল্লেখ্য, কেজিআই অ্যাপলের গবেষণা প্রতিষ্ঠান।

এ লক্ষ্যে ইন্টেল করপোরেশন ও কোয়েলকম থেকে উন্নতমানের চিপ নেওয়া হবে বলেও তিনি জানান। ইন্টারনেট ও তারবিহীন সংযোগের জন্য এলটিই সবচেয়ে কার্যকর। এলটিইতে দ্রুত ডাটা ট্রান্সমিট হয়ে থাকে।

তিনি আরও জানান, ২০১৮ সালে আই-ফোনের যে নতুন সংস্করণ বাজারে আসছে, তাতে ডুয়েল সিমের সুবিধা থাকবে। তবে সব সংস্করণে এ সুযোগ থাকবে না। ভারতের মতো জনবহুল দেশগুলোতে নিজেদের বাজার তৈরি করতে এ সিদ্ধান্ত নিয়েছে অ্যাপল কর্তৃপক্ষ।

এদিকে ভারতের বাজার ছেয়ে গেছে স্যামসাং, হুয়াই ও শাওমিতে, এমন খবরে আই-ফোন এবার থাবা বসাতে চায় এ উপমহাদেশে বলে মনে করছে প্রযুক্তিবিদরা।

২০১৮ সালে অ্যাপলের তিনটি মডেল বাজারে আসছে বলে জানা গেছে। এ মডেলগুলিতে ৬.৫ ইঞ্চি ডিসপ্লে থাকবে। নতুন সংস্করণে আসা আইফোনের দাম পড়বে ৬৪৯ ডলার থেকে ৭৪৯ ডলার পর্যন্ত, যা বাংলাদেশি টাকায় ৫৪ হাজার থেকে ৬২ হাজার টাকা পড়বে ।

ইতোমধ্যে, ২০১৭ সালের শেষ দুটি সংস্করণ আইফোন ৮ এবং আইফোন ১০ বাজারে ছেড়েছে অ্যাপল। আইফোন ৮ সংস্করণ বাজারে তেমন সাড়া না ফেললেও আইফোন ১০ নিয়ে গ্রাহকদের ব্যপক আগ্রহ দেখা গেছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

এমজে/টিকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি