ঢাকা, বৃহস্পতিবার   ২৮ মার্চ ২০২৪

ডেটিংয়ে আত্মবিশ্বাস বাড়ানোর ৭ উপায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:৫৮, ২০ জুন ২০১৮

লবন ছাড়া তরকারি যেমন স্বাদহীন, প্রণয়ের ক্ষেত্রে ডেটিংয়ের সম্পর্কও তেমন। সম্পর্ককে ভায়ব্রেন্ট ও হেলদি রাখতে দু’জনের সাক্ষাত ও একান্তে সময় কাটানোর চেয়ে মজার আর কি হতে পারে।  তবে ডেটিংয়ের খারাপ অভিজ্ঞতা অনেকের আছে। বিশেষজ্ঞদের মতে, ডেটিংয়ে আত্মবিশ্বাসটা খুবই জরুরি। তরুণ বয়সের ‘ডেটিং’য়ের খারাপ অভিজ্ঞতা পরে মানসিক শান্তিতে প্রভাব ফেলতে পারে। মনের মতো সঙ্গী না পাওয়াও আপনার আত্মবিশ্বাসে ব্যাঘাত ঘটাতে পারে।

সম্পর্কবিষয়ক ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে ‘ডেটিং’য়ে আত্মবিশ্বাস বাড়ানোর কয়েকটি উপায় এখানে দেওয়া হল।

নিজের মতো থাকুন: বাড়তি সাজ নিতে যাবেন না। এই মেকি সাজের কারণে আপনার ভেতরে এক ধরণের অস্বস্তি কাজ করতে পারে। বাড়তি সময় ও টাকা এর পেছনে খরচ করার পর যদি ফল আশানুরূপ না হয় তাহলে আর করার কিছুই থাকবে না। তাই নিজে স্বাচ্ছন্দ্যবোধ করেন ও আত্মবিশ্ব্বাসী থাকেন এমন পোশাকই পরিধান করুন।

আনন্দ: প্রথম অবস্থায় ডেটিং হালকাভাবে নিন। এতো সিরিয়াস হওয়ার কিছু নিন। মনে মনে ভাবুন ডেটিং প্রেমালাপের মতোই একটি গতানুগতিক বিষয়।
আর যদি বিয়ে করার উদ্দেশ্যেই পাত্রীর সঙ্গে দেখা করতে চান তাহলে ‘ক্যাজুয়াল ডেটিং’বা মাঝে মধ্যে সময় ঠিক করে বেড়াতে যাওয়া আপনার জন্য নয়। মাঝে মধ্যে দেখা করলে সঙ্গীকে যেমন দেখছেন সে যে জীবনের শেষ দিন পর্যন্ত এমনই থাকবে- এমন কোনো কথা নেই। তাই নতুন কারও সঙ্গে দেখা করতে গেলে অভিজ্ঞতা অর্জন করুন ও আনন্দ করুন।

তৈরি হওয়া: মানুষের জন্য বাহ্যিক সৌন্দর্য রক্ষায় মনোযোগ দেওয়ার চেয়ে নিজের ব্যাক্তিত্ব ও জ্ঞানের দিকে মনোযোগ দিন। তথ্য জ্ঞান মানুষকে অনেক বেশি আকর্ষণীয় করে তোলে। তাই তথ্যের দিকে মনোযোগী হোন।

আধিপত্য বিস্তার: সঙ্গীর কোন বিষয়টা ভালো লাগে আর কোনটা লাগে না এদিকে মনোযোগ দিন। সে যদি আপনাকে মুগ্ধ করার চেষ্টা না করে তাহলে নিজের অসাধ্য সাধন করে তা স্বার্থকের চেষ্টা করার কোনো মানে নেই। আপনার ‘ডেইট’ কেমন কেটেছে তা নির্ভর করে আপনি কেমন অনুভব করেছেন তার উপর।

কোনো বাঁধা-ধরা নিয়ম নেই: অনেকে হয়ত আপনাকে বোঝাতে চাইবে, ডেটিংয়ের একটা আলাদা ধরন আছে, তার সঙ্গে মানিয়ে চলতে না পারলে আপনি ছিটকে পড়বেন। বিষয়টা মোটেও তেমন নয়। প্রতিটা ডেটিংই আলাদা। সুতরাং আপনি নিজের মতো করে তা সাজাতে পারেন।

প্রাণবন্ত : ডেটে যতটা সম্ভব খোলামেলা মনের থাকার চেষ্টা করবেন। প্রাণ খুলে হাসবেন, সঙ্গীকে হাসাবেন। নিজের মনের কথাগুলো নির্দ্বিধায় বলতে থাকবেন। দেখবেন এমনিতেই আত্মবিশ্বাস বেড়ে গেছে।

চোখাচুখি : ডেটিংয়ে সঙ্গীর চোখে চোখ রাখুন। একে অপরের দিকে গভীর করে তাকান। ভাব বিনিময় করুণ। আর স্বপ্নের ভেলায় ভাসুন। দেখবেন আত্মবিশ্বাস বেড়ে গেছে।

/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি