ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

ডোনাল্ড ট্রাম্প-ইমরান খানের মিল যেখানে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:১৬, ২৬ জুলাই ২০১৮ | আপডেট: ১৫:০৯, ২৬ জুলাই ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও পাকিস্তানের প্রধানমন্ত্রী দৌড়ে এগিয়ে থাকা সাবেক ক্রিকেটার ইমরান খান হয়ে উঠেছেন আলোচনার কেন্দ্রবিন্দু। একজন গোটা বিশ্বের নিয়ন্ত্রণ নিজের হাতে নিতে ব্যস্ত। অন্যজন পাকিস্তানের অধিপতি হতে সেনাবাহিনীর সঙ্গে করেছেন সমঝোতা। তবে হাল আমলের দুই তারকাই বনে গেছেন সেলেব্রিটিতে। তাদের কথা-বার্তা, চাল-চলনেও রয়েছে বেশ কিছু মিল। আজকের পর্বে থাকছে তার কিছু আয়োজন।

১. নির্বাচনী প্রচারণা: ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণাকালে ব্যবহার করেছেন তার বহুল জনপ্রিয় ডায়ালগ ‘মেক আমেরিকা গ্রেট এগেইন।’ অর্থাৎ আমেরিকাকে আবার শ্রেষ্ঠ করে তোল। একই প্রচারণা চালিয়েছেন পাক ক্রিকেটার ইমরান খানও। তিনি নির্বাচনী প্রচারণায় বলেছেন, ‘মেক পাকিস্তান গ্রেট এগেইন’।

২. সেলেব্রিটি: ডোনাল্ড ট্রাম্প ও ইমরান খান দুজনই তুখোড় বক্তা। একজন ক্রিকেট সেলেব্রিটি। অন্যজন টেলিভিশন ব্যক্তিত্ব। দুজনরেই রয়েছে অঢেল সম্পদ। রাজনীতিতে আসার আগেও তারা প্রভাব রাখতো বলে জানা গেছে।

৩. পার্শবর্তী রাষ্ট্র-বিদ্বেষী: ডোনাল্ড ট্রাম্প ইতোমধ্যে মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণের কাজ শুরু করে দিয়েছে। আর নির্বাচনে বিজয়ী হওয়ার আগেই ইমরান ভারতের বিপক্ষে বক্তব্য দিয়ে নিজেকে ভারত বিদ্বেষী বলে প্রমাণ করেছেন।

৪. প্লেবয়: ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে দাঁড়ানোর আগেই কয়েকজন নারীর সঙ্গে গোপন সম্পর্কের বিষয়টি ফাঁস হয়। তবে ইমরান খান খেলোয়াড়ি জীবন থেকেই প্লেবয় তারকা হিসেবে স্বীকৃত। তবে সময় বদলেছে। বদলেছেন ইমরানও। ইমরান এখন গোড়া ধর্মীয় ব্যক্তি। সবকিছু ঝেড়ে ফেলে দিয়ে আজ ইমরান পীর মনিকা বুশরার স্বামী।

৫. ডানপন্থীদের কাছে ধরনা: ট্রাম্প এবং ইমরান উভয়ই নিজ নিজ দেশের ডানপন্থীদের সমর্থনপুষ্ট। মার্কিন শ্বেতাঙ্গদের প্রতি বরাবরই আনুকূল্য ও সহানুভূতি দেখিয়ে আসছেন ট্রাম্প। পাকিস্তানে ধর্মীয় ডানপন্থীদের ব্যাপারে একই আনুকূল্য লক্ষ্য করা যাচ্ছে ইমরানের ক্ষেত্রে। ‘তালেবানের জনক’ খ্যাত মাওলানা সামিউল হক ইমরানের সঙ্গে হাত মিলিয়েছেন। অন্যদিকে উদারপন্থীদের ভোটের আশা করলেও তিনি বারবার সমালোচনার তীরে বিদ্ধ করেছেন তাদেরকে।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি