ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

ঢাকা উত্তরের মেয়র নির্বাচনের তফসিল শিগগিরই

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৩, ১০ ডিসেম্বর ২০১৭

ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র নির্বাচনের সময়সূচি দু-এক দিনের মধ্যেই জানিয়ে দেওয়া হবে। এ নির্বাচন নিয়ে আর কোনো আইনি জটিলতা নেই বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

দায়িত্বরত মেয়রের মৃত্যুর ৯০ দিনের মধ্যেই এই নির্বাচন অনুষ্ঠিত হওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তাই শিগগিরই ডিএনসিসি নির্বাচনের তফসিল ঘোষণা করবে ইসি। রোববার নির্বাচন কমিশনে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে এক আলোচনা সভায় একথা বলেন ভারপ্রাপ্ত সচিব হেলালউদ্দীন আহমেদ।

এই নির্বাচন করার ক্ষেত্রে কোনো আইনি বাধা আছে কি না— জানতে চাইলে হেলালুদ্দীন আহমদ বলেন, আইনি কোনো প্রতিবন্ধকতা আছে বলে মনে হচ্ছে না। কারণ, নতুন যুক্ত হওয়া ১৮টি ওয়ার্ডে নির্বাচন করার জন্য ইতিমধ্যে স্থানীয় সরকার বিভাগ ইসিকে অনুরোধ করেছে।

এর আগে মেয়র আনিসুল হকের মৃত্যুর কারণে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদ শূন্য ঘোষণা করে ৩ ডিসেম্বর প্রজ্ঞাপন জারি করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

অতীতে প্রশাসক দিয়ে মেয়রের দায়িত্ব পালন করানো হলেও ওই আইন রহিত হওয়ায় এখন আর প্রশাসক নিয়োগের সুযোগ নেই।

আগস্ট মাস থেকে আনিসুল হক অসুস্থ থাকায় প্যানেল মেয়র দায়িত্ব পালন করছেন। কিন্তু মেয়রের মৃত্যুর কারণে মৃত্যুর দিন থেকে ৯০ দিনের বেশি দায়িত্ব পালন করতে পারবেন না প্যানেল মেয়র।

গত ৩০ নভেম্বর রাতে যুক্তরাজ্যের লন্ডনের দ্য ওয়েলিংটন হাসপাতালে মারা যান ঢাকা উত্তরের মেয়র আনিসুল হক। গত ২৯ জুলাই ব্যক্তিগত সফরে সপরিবার যুক্তরাজ্যে যান তিনি। অসুস্থ হয়ে পড়লে গত ১৩ আগস্ট তাকে লন্ডনের ন্যাশনাল নিউরোসায়েন্স হাসপাতালে ভর্তি করা হয়। পরীক্ষা-নিরীক্ষার পর তার মস্তিষ্কের প্রদাহজনিত রোগ ‘সেরিব্রাল ভাস্কুলাইটিস’ শনাক্ত করেন চিকিৎসকেরা। এরপর তাকে দীর্ঘদিন আইসিইউতে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছিল। একপর্যায়ে মেয়রের শারীরিক পরিস্থিতির কিছুটা উন্নতি হওয়ায় ৩১ আগস্ট আইসিইউ থেকে রিহ্যাবিলিটেশন সেন্টারে স্থানান্তর করা হয়। পরে তাকে ওয়েলিংটন হাসপাতালে নেওয়া হয়। সেখানেই তার মৃত্যু হয়।

 

/ডিডি/  এআর


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি