ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান উৎসবের নিবন্ধন চলছে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১২, ২৩ জুলাই ২০১৭ | আপডেট: ২১:৪০, ২৩ জুলাই ২০১৭

ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটি আয়োজিত বাৎসরিক বিজ্ঞান উৎসব “ডিইউএসএস সায়েন্স ফেস্টিভ্যাল ২০১৭” অনুষ্ঠিত হবে আগামী ৪ আগস্ট। বিজ্ঞানকে চমকপ্রদ করে উপস্থাপনের জন্য এবছরের বিজ্ঞান উৎসবে থাকছে বিজ্ঞান প্রদর্শনী, প্রতিযোগিতা, বক্তৃতাসহ নানান আয়োজন। তৃতীয়বারের মত অনুষ্ঠিত হতে যাওয়া উৎসবটি হবে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি)-তে।


উৎসবের বিভিন্ন পর্বে অংশ নিতে পারবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এখন চলছে উৎসবের বিভিন্ন আয়োজনের নিবন্ধন। নিবন্ধন চলবে ৩০ জুলাই পর্যন্ত।


ঢাকা বিশ্ববিদ্যালয় সায়েন্স সোসাইটি (ডিইউএসএস) প্রতিবছর বিজ্ঞান চর্চা বাড়ানোর লক্ষ্যে সার্বজনীন এ বিজ্ঞান উৎসবটির আয়োজন করে থাকে। ৪ আগস্ট সকাল আটটা থেকে শুরু হয়ে নানান আয়োজনের মধ্য দিয়ে দিনব্যাপী এই উৎসব শেষ হবে রাতের আকাশে তারা দেখার মাধ্যমে। সমাপনী ও পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ।


বিজ্ঞান উৎসবের এ আয়োজনের লক্ষ্য সব বয়সের সব মানুষের জন্য বিজ্ঞানের বিস্ময়কর জগতের দুয়ার খুলতে সাহায্য করা। এজন্য সবার উপযোগী করে আয়োজন করা হবে বিজ্ঞান প্রদর্শনী। বিজ্ঞান প্রদর্শনীতে থাকবে বিভিন্ন এক্সপেরিমেন্ট, এখানে হাতে-কলমে বিজ্ঞানের কঠিন কঠিন বিষয়গুলো পরখ করে দেখতে পারবেন দর্শনার্থীরা।


প্রদর্শনীতে থাকবে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের ভ্রাম্যমাণ যাদুঘর, টেলিস্কোপে আকাশ দেখা, বিজ্ঞানকে বোঝার জন্য মজার সব এক্সপেরিমেন্ট, রোবটিক্স প্রজেক্ট প্রদর্শনীসহ আরও নানা আয়োজন।


এ উৎসবের  প্রতিযোগিতার মধ্যে থাকছে  রিয়েল লাইফ প্রবলেম সলভিং, লাইন ফলোয়ার রোবো রেস, বিজ্ঞান প্রকল্প, ওয়াটার রকেট কম্পিটিশন, নলেজ কনটেস্ট, লার্ন অ্যান্ড সলভ, বিজ্ঞান অনুপ্রাণিত ছবি আঁকা, বিহাইন্ড দা সিন, দেয়ালিকা প্রতিযোগিতা, বিজ্ঞান প্রবন্ধ প্রতিযোগিতা, রুবিক্স কিউব প্রতিযোগিতা, অরিগ্যামি, সুডোকু প্রতিযোগিতা ও খালি চোখে তারা দেখা। প্রথম শ্রেণি থেকে স্নাতক শ্রেণির শিক্ষার্থীরা এসব প্রতিযোগিতায় অংশ নিতে পারবে। এ জন্য শিক্ষর্থীরা অনলাইন বা অফলাইনে রেজিস্ট্রেশন করতে হবে।

আগামী ৩০ জুলাইয়ের মধ্যে ডিইউএসএসের ওয়েবসাইট (scienceduss.org) -এ রেজিস্ট্রেশন করতে হবে। নির্দিষ্ট প্রতিযোগিতা ব্যতিত উৎসবের সকল আয়োজন সবার জন্য উন্মুক্ত।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি